কর্নাটকের বুথ ফেরত সমীক্ষা: কংগ্রেসের জয় কেন বিজেপির ২০১৯ এর অঙ্ক বদলে দেবে

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া সমীক্ষা অনুযায়ী ১৭০টি আসনে কঠিন লড়াই কংগ্রেসের-বিজেপির

 |  3-minute read |   13-05-2018
  • Total Shares

১২ মে কর্নাটক নির্বাচন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই অপ্রত্যাশিত ফলাফলের আভাস পাওয়া যাচ্ছে। বুথ ফেরত সমীক্ষায় কিন্তু কংগ্রেসের পাল্লা ভারী।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথ ফেরত সমীক্ষা জানান দিচ্ছে যে কংগ্রেস ফের কর্নাটকে সরকার গঠন করতে চলেছে। শাসক দলের ঝুলিতে ১০৬ থেকে ১১৮টি আসন আসবে। অর্থাৎ, মোট ভোটের ৩৯ শতাংশ যাবে কংগ্রেসের দখলে। উল্টোদিকে, বিজেপি ৭৯ থেকে ৯২টি আসন দখল করতে পারবে আর জেডি(এস) ও শরিকদের দলগুলো ২২ থেকে ৩০টি আসন জিততে পারবে।

সবচেয়ে উল্লেখযোগ্য, ১৭০টি আসনে কংগ্রেসের সঙ্গে সরাসরি বিজেপির লড়াই হতে চলেছে। রাজ্যের ২২৪টি আসনে মধ্যে ২২২টি আসনের ভোটগ্রহণ ১২ মে সম্পন্ন হয়েছে। জয়নগর ও রাজরাজেশ্বরী আসন দু'টিতে নির্বাচন আগেই পিছিয়ে দেওয়া হয়েছিল। জয়নগরে কেন্দ্রের বিজিপি প্রার্থী বিএন বিজয়ের আকস্মিক মৃত্যুর জন্য এই কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। অন্যদিকে, একটি আবাসনের মধ্যে বিপুল পরিমাণ জাল ভোটার কার্ড উদ্ধার হওয়ার ফলে রাজরাজেশ্বরী নগর কেন্দ্রেও ভোট পিছিয়ে দেওয়া হয়েছে। দুটি কেন্দ্রেই ২৮ মে ভোটগ্রহণ হবে।

body_051318051715.jpg

অঞ্চলভিত্তিক গতি প্রকৃতি

উপকূল কর্নাটক, মধ্য কর্নাটক ও বোম্বে কর্নাটক অঞ্চল বিজেপির দখলে যাবে। এদিকে, হায়দরাবাদ, পুরোনো মহীশূর ও ব্যাঙ্গালোর শহরাঞ্চল কংগ্রেসের দখলে যাবে বলে মনে করা হচ্ছে। জেডি(এস) পুরোনো মহীশূরে ভালো ফল করবে।

body1_051318050725.jpg

body2_051318050735.jpg

জাত রাজনীতির অঙ্ক

তফসিলি জাতি (সমীক্ষায় ৪৮ শতাংশ কংগ্রেসের হয়ে ভোট দিয়েছেন আর ২৬ শতাংশ বিজেপির অনুকূলে) ও উপজাতি (৪৩ শতাংশ কংগ্রেসকে ও ৩৩ শতাংশ বিজেপিকে) ও মুসলিম (৮০ শতাংশ কংগ্রেস আর মাত্র ৫ শতাংশ বিজেপি) ভোটারদের মধ্যে কংগ্রেসের জনপ্রিয়তা উল্লেখযোগ্য। একই ভাবে, সমীক্ষা জানাচ্ছে যে খ্রিস্টান ভোটাররাও (৬৮ শতাংশ কংগ্রেস ও ১৮ শতাংশ বিজেপি) কংগ্রেসের দিকে ঝুঁকে।

উচ্চবর্ণের ভোটারদের ভোট অবশ্য বিজেপির পাওয়ার কথা। লিঙ্গায়তদের ৬২ শতাংশ কাছে বিজেপিই প্রথম পছন্দ। অন্যদিকে, মাত্র ১৬ শতাংশ লিঙ্গায়ত কংগ্রেসকে চাইছেন। এ ছাড়াও ব্রাহ্মণ, অন্যান্য অনগ্রসর শ্রেণী, উচ্চবর্গ ও মারাঠি ক্ষত্রিয়দের মধ্যে বিজেপি এগিয়ে আছে। অন্যদিকে, ভোক্কালিগা সম্প্রদায়ের প্রথম পছন্দ জেডি(এস) এবং তাদের শরিকরা। ৫৪ শতাংশ ভোক্কালিগা জেডি(এস) কে চাইছে। সম্প্রদায়ের মাত্র ১৮ শতাংশ লোক কংগ্রেসকে চান, এঁদের মধ্যে ২৩ শতাংশ লোকের পছন্দ বিজেপি।

body3_051318050804.jpg

সিদ্দারামাইয়া বনাম ইয়েদ্যুরাপ্পা

বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে যে লড়াইটা মূলত সিদ্দারামাইয়া ও মোদীর মধ্যে হচ্ছে এবং এই যুদ্ধে সিদ্দারামাইয়ার জনপ্রিয়তা তুঙ্গে। ইয়েদ্যুরাপ্পার জনপ্রিয়তা বরঞ্চ অনেকটাই ফিকে।

দরিদ্ররা অবশ্য কংগ্রেসের পক্ষে

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারীরা (যাঁদের আয় ৫,০০০ টাকার নীচে) কংগ্রেসকেই চাইছেন। ৪০ শতাংশ কংগ্রেসের অনুকূলে রায় দিয়েছেন। ৩৪ শতাংশ বিজেপিকে পছন্দ করছেন।

তবে উচ্চবিত্তরা কিন্তু বিজেপির পক্ষে। ধরুন, যাঁদের মাসিক আয় ২১ থেকে ৩০ হাজারের মধ্যে তাঁদের মধ্যে মাত্র ৩০ শতাংশের পছন্দ কংগ্রেস আর ৪০ শতাংশের পছন্দ বিজেপি। ৩১ হাজারের উপরে যাঁদের আয়ে তাঁদের মধ্যে ৫৪ শতাংশের পছন্দ বিজেপি আর ২০ শতাংশের পছন্দ কংগ্রেস।

শিক্ষিতরা বিজেপির পক্ষে

শিক্ষিতদের পছন্দ অবশ্য বিজেপি। স্নাতক ও স্নাতকোত্তদের ৪১ শতাংশের পছন্দ বিজেপি আর ৩৩ শতাংশের পছন্দ কংগ্রেস।

নিরক্ষর ভোটারদের ৪৭ শতাংশ কংগ্রেসকে পছন্দ করছে আর মাত্র ২৯ শতাংশের বিজেপিকে পছন্দ। উল্টোদিকে, দ্বাদশশ্রেণী উত্তীর্ণ ভোটারদের ৩৯ শতাংশ বিজেপিকে চাইছেন আর মাত্র ৩৩ শতাংশ কংগ্রেসের পক্ষে।

পেশাগত দিক দিয়ে পছন্দ

শ্রমিকরা কংগ্রেস চাইছেন - ৪৪ শতাংশ কংগ্রেসকে সমর্থন করছেন আর ৩২ শতাংশ বিজেপিকে।

তবে, ছাত্রদের মধ্যে বিজেপি এগিয়ে - বিজেপির পক্ষে ছাত্রদের ৩৮ শতাংশ আর কংগ্রেসের পক্ষে ৩৫ শতাংশ।

এই বিভাগেই জেডি(এস) ও নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে। রাজ্যের ২১ শতাংশ রিকশাওয়ালাদের পছন্দ জেডি(এস) আর কংগ্রেস ও বিজেপিকে পছন্দ করেন যথাক্রমে ৪০ ও ৩১ শতাংশ রিকশাওয়ালা। কৃষিজীবীদের মধ্যে জেডি(এস) যথেষ্ট জনপ্রিয়। ২৬ শতাংশ কৃষক জেডি(এস)কে প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছেন। ৩০ শতাংশ কৃষক কংগ্রেসের অনুকূলে রায়ে দিয়েছেন আর ৩৫ শতাংশ কৃষক বিজেপিকে পছন্দ করছেন।

পেশাদারদের মধ্যে বিজেপির জয়জয়কার লক্ষ্য করা যাচ্ছে। ৪২ শতাংশ পেশাদারের পছন্দ বিজেপি। ছোট ছোট দোকানের মালিক এবং চাকুরীজীবী মানুষও বিজেপিকে পছন্দ করছেন। অবসরপ্রাপ্তদের মধ্যে ৪২ শতাংশ বিজেপিকে পছন্দ করছেন আর তাঁদের মাত্র ৩৬ শতাংশের পছন্দ কংগ্রেস।

মহিলা ভোটারদের পছন্দ কংগ্রেস

মহিলা ভোটারদের প্রথম পছন্দ অবশ্যই কংগ্রেস। ৪০ শতাংশ মহিলা সমীক্ষায় কংগ্রেসকে বেছে নিয়েছেন আর ৩৪ শতাংশ বিজেপিকে। পুরুষ ভোটারদের মধ্যে ৩৯ শতাংশ কংগ্রেসকে বেছেছেন আর ৩৬ শতাংশ বিজেপিকে।

মোট ৫১,৫১০ জনের মধ্যে এই বুথ ফেরত সমীক্ষা করা হয়েছে। সমীক্ষায় স্পষ্ট যে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস।

অন্য সমীক্ষার ভিন্ন মত

রিপাবলিক টিভি, নিউজ এক্স-সিএনএক্স সহ বেশ কিছু সর্বভারতীয় ও আঞ্চলিক সংবাদমাধ্যম অবশ্য বিজেপিকে এগিয়ে রাখছে।

body4_051318050825.jpg

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment