রাম মন্দির সমস্যায় ফেলেছে, তাই কুম্ভমেলাকে হাতিয়ার করতে চলেছে বিজেপি

প্রয়াগরাজের ভোলবদল করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার, দেখে মুগ্ধ স্থানীয়রা

 |  2-minute read |   04-01-2019
  • Total Shares

এ বছরের কুম্ভমেলাকে ঐতিহাসিক করে তুলতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ চেষ্টার কোনও কসুর করছে না।

প্রয়াগরাজে এখন এই মেলার প্রস্তুতি চলছে। প্রস্তুতি পর্ব এক কথায় অভূতপূর্ব। টেন্ট সিটির থেকে "পেন্ট মায়ায় সিটির' প্রচার, আধুনিক প্রযুক্তির নিরাপত্তা ব্যবস্থা ও একেবারে হাল আমলের তথ্যপ্রযুক্তির ব্যবহার - প্রয়াগরাজের বাসিন্দা এমন কিছু জিনিস প্রত্যক্ষ করতে চলেছে যা তারা কোনও দিনও দেখেনি।

এর আগে এলাহাবাদের নাম প্রয়াগরাজ করে মানুষের কঠিন সমালোচনার শিকার হয়েছেন যোগী আদিত্যনাথ। তবে এবার, শিল্প, সংস্কৃতি ও পরিকাঠামো উন্নয়নের মাধ্যমে শহরের মুখ বদলে দেওয়ার জন্য সব রকম চেষ্টা করে চেলেছে উত্তরপ্রদেশ সরকার।

body_010419064501.jpg১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কুম্ভমেলা [ছবি: লেখক]

প্রয়াগরাজের প্রতিটি কোণে পরিবর্তনের ছোঁয়া দেখা যাচ্ছে, যা দেখে স্থানীয়রা যারপরনাই মুগ্ধ।

যোগী আদিত্যনাথ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপির জন্য এ বছরের কুম্ভমেলা শুধুমাত্র একটি ধর্মীয় অনুষ্ঠান নয়।

সাম্প্রতিক নির্বাচনে ধাক্কা খেয়ে তীব্র প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় জর্জরিত হয়ে এবং কট্টর দক্ষিণপন্থীদের রামমন্দির নির্মাণের দাবির সামনে পড়ে বিজেপি এই কুম্ভমেলাকে হাতিয়ার করে নবকলেবরে ২০১৯ লোকসভার প্রস্তুতি শুরু করতে চায়।

একটা সময় রাম মন্দির বিজেপির নির্বাচনী লড়াইয়ের সেরা হাতিয়ার ছিল। কিন্তু বর্তমানে এই ইস্যু কিছু সমস্যা সৃষ্টি করছে। কুম্ভমেলাতে বিশ্ব হিন্দু পরিষদের একটি ধর্মীয় সমাবেশ করার কথা রয়েছে যেখানে উপস্থিত সাধুরা এই ইস্যুটিকে আবার তুলে ধরতে পারে। বিজেপি এই ধরণের সমাবেশকে বরাবরই সমর্থন করে এসেছে। কিন্তু ২০১৪ সালে ক্ষমতা দখলের পর সংসদে রাম মন্দির নির্মাণের আইন প্রণয়ন না করে আদালতের রায়ের জন্য অপেক্ষা করে রয়েছে বিজেপি সরকার। এর ফলে সন্তরা এখন বিজেপির উপর বেশ ক্ষিপ্ত।

body1_010419064402.jpgবিজেপির কাছে এবছরের কুম্ভমেলা শুধুমাত্র ধর্মীয় অনুষ্ঠা নয় [ সৌজন্যে: https://kumbh.gov.in/en/paint-my-city]

এই মন্দির উআয়োজন করা মানে বিজেপির ভোটব্যাঙ্কের কাছে একটি বার্তা যাবে - বিজেপি এখনও হিন্দুদের আচার অনুষ্ঠানকে যথেষ্ঠ মান্য করে এবং ধর্মীয় রীতিনীতি পালনের জন্য ও পরিকাঠামো উন্নয়নের জন্য বিজেপি সদা সচেষ্ট।

প্রয়াগরাজের সৌন্দর্যায়ন করে আদিত্যনাথ নিজের সরকারের ভাবমূর্তিও উজ্জ্বল করতে চাইছেন।

রাম মন্দির দিয়ে যদি না হয়, তাহলে ২০১৯ লোকসভা নির্বাচনের প্রচারের মঞ্চে কুম্ভমেলা যে বিজেপির অন্যতম হাতিয়ার হতে চলেছে তা বলাইবাহুল্য।

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

ASHUTOSH MISHRA ASHUTOSH MISHRA @ashu3page

The author is a journalist with India Today Group

Comment