মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচারে হোয়াটস অ্যাপ কেন সেরা মাধ্যম হয়ে উঠবে

সোশ্যাল মিডিয়াতে যুদ্ধটা শুরু করেছিল বিজেপি

 |  2-minute read |   01-08-2018
  • Total Shares

ভোটের দিন গোনা শুরু হয়ে গেছে মধ্যপ্রদেশে। আর তাই সেই রাজ্যে কংগ্রেস ও বিজেপি শীর্ষ নেতৃত্ব ভোটারদের খুশি করতে প্রচারে নেমেছেন। কিন্তু এতো স্মার্টফোনের যুগ। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে তরুন প্রজন্মের ভোটারদের কাছে নিজেদের বার্তা পৌছিয়ে দিতে হোয়াটস অ্যাপের্ উপর ভরসা রাখছেন দলীয় নেতারা। দুটি দলের পক্ষ থেকেই লাখখানেকের বেশি হোয়াটস অ্যাপ গ্রূপ তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

মধ্যপ্রদেশের এই সোশ্যাল মিডিয়ার যুদ্ধটা প্রথম শুরু করেছিল বিজেপি। কংগ্রেস দ্রুত তাদের ধরে ফেলতে চাইছে। দুটি দলই এখন স্মার্টফোন ব্যবহারকারীদের কথা ভেবে নিজেদের প্রচার ব্যবস্থা সাজাচ্ছেন। একবারে তৃণমূল স্তর থেকে দলের শীর্ষ স্থানীয় নেতা নেত্রী প্রত্যেককেই এই ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

বিজেপির আইটি সেলের ভিতরকার খবর অনুযায়ী গুজরাট নির্বাচনে প্রায় ৬৫,০০০ হোয়াটস অ্যাপ গ্রূপ তৈরি করে কেল্লাফতে করে দিয়েছিল বিজেপি। এই হোয়াটস অ্যাপ গ্রূপগুলো নির্বাচনের শেষ পর্যায়ে খুব কাজে এসেছিল।

whatsapp_05261806392_080118071810.jpgনির্বাচনী প্রচারের সেরা মাধ্যম হয়ে উঠতে চলেছে হোয়াটস অ্যাপ

এবার মধ্যপ্রদেশে দলের তরফ থেকে এটাকেই পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যেখানে রাজ্যের ২৩০টি বিধানসভা কেন্দ্রের জন্য এক লক্ষের উপর হোয়াটস অ্যাপ গ্রূপ তৈরির কথা ভাবা হয়েছে।

এই হিসেবে অনুযায়ী এক একটি আসনের জন্য ৪৩০টিরও বেশি করে হোয়াটস অ্যাপ গ্রূপ বরাদ্দ থাকবে। এবং, দলের তরফ থেকে নিশ্চিত করতে হবে যে এই ৪৩০টি করে হোয়াটস অ্যাপ গ্রূপ যেন যতটা বেশি সম্ভব ভোটারদের কাছে পৌঁছাতে পারে।

madhya-pradesh-embed_080118071836.jpgদলীয় নেতৃত্বের বার্তা মাত্র ৫৫ মিনিটে পৌছিয়ে যাবে তৃণমূল স্তরের কর্মীদের কাছে [ছবি: পিটিআই]

মধ্যপ্রদেশে বিজেপির তথ্যপ্রযুক্তি সেলের দায়িত্বে রয়েছেন শিবরাজ দাবি। তিনি জানিয়েছেন বিজেপি চাইছে বুথ প্রতি যেন দুটি করে হোয়াটস অ্যাপ গ্রূপ তৈরি করা হয়। আরও একটি রাজ্য স্তরের গ্রূপ তৈরি করা হবে সেখানে যেন প্রতিটি আসন থেকে অন্তত ২০,০০০ করে ভোটার থাকেন তা তারা নিশ্চিত করতে চায়।

উল্টোদিকে, কংগ্রেসের তরফ থেকে দাবি করা হয়েছে যে তারা ইতিমধ্যেই ১ লক্ষের বেশি হোয়াটস অ্যাপ গ্রূপ তৈরি করে ফেলছে। এর মধ্যে অন্তত দুটি করে গ্রূপ রাজ্যের ৬৫,০০০ ভোটগ্রহণ কেন্দ্রের এক একটির জন্যে বরাদ্দ করা হয়েছে।

কংগ্রেসের তথ্যপ্রযুক্তি সেলের দায়িত্বে থাকা অভয় তিওয়ারির জানিয়েছেন যে এদের মধ্যে একটি করে গ্রূপ জনগণের জন্যে আর একটি করে গ্রূপ শুধু মাত্র কংগ্রেস কর্মীদের জন্যে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

HEMENDER SHARMA HEMENDER SHARMA @delayedjab

A chance reporter, reporting for India Today, Aaj Tak.

Comment