ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে বিরোধী জোটের অশনি সঙ্কেত দেখছে বিজেপি

লোকসভা নির্বাচন এগিয়ে এলে ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচন ঠান্ডা ঘরে চলে যাবে

 |  2-minute read |   13-07-2018
  • Total Shares

রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচন নিয়ে রাজনীতি এখন সরগরম। সাধারণত এই নির্বাচন নিয়ে দেশের রাজনীতিতে বড়সড় ঢেউ ওঠে না। কিন্তু এখন যেহেতু বছর ঘুরলেই লোকসভা নির্বাচন হওয়ার কথা তাই রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান নির্বাচন যথেষ্ট গুরুত্ব পাচ্ছে।

বিরোধীরা এই নির্বাচনকে ব্যবহার করে গেরুয়া শিবিরে ধাক্কা দিতে চাইছে। অন্যদিকে, লোকসভা নির্বাচনের আগে ফের যাতে বিরোধী জোট বাড়তি অক্সিজেন না পায় তার জন্য কোমর বাঁধছে বিজেপি। এই ভোটে তারা বিরোধী জোটের অশনি সঙ্কেত দেখছে।

উত্তরপ্রদেশ, তামিলনাড়ু ও বিহারে একাধিক উপনির্বাচনে বিরোধী জোটের সামনে মুখ পুড়েছে পদ্ম শিবিরের। তারই পুনরাবৃত্তি যাতে রাজ্যসভা পরিচালনার এই ভোটে না হয় তা নিশ্চিত করতে চাইছেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা।

body1_071318045843.jpgবিরোধীরা এই নির্বাচনকে ব্যবহার করে গেরুয়া শিবিরে ধাক্কা দিতে চাইছে

যদিও বিরোধী শিবিরে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে কাকে প্রার্থী করা হবে তা এখনও স্থির হয়নি। তবে বিরোধীদের মধ্যে ঐকমত্যের ভিত্তিতে প্রার্থী দেওয়া নিয়ে আলোচনা চলছে। বিরোধীদের ধারণা লোকসভা ভোট পর্যন্ত রাজ্যসভার এই নির্বাচন স্থগিত রেখে দিতে পারে বিজেপি।

বিজেপি শিবির থেকে বিরোধীদের সঙ্গে সমঝোতার বিভিন্ন সূত্র দেওয়া হয়েছিল। প্রাথমিক ভাবে অকালি নেতা নরেশ গুজরালকে (যিনি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দর কুমার গুজরালের ছেলে) প্রার্থী করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রস্তাবে সমর্থন দেয়নি বিরোধীরা। বিজেপির দ্বিতীয় প্রস্তাব ছিল অকংগ্রেসি বা অবিজেপি কাউকে প্রার্থী করা হোক। সে ক্ষেত্রে এমন কেউ প্রার্থী হোক যাকে বিজেপি ও কংগ্রেস দু'পক্ষই সমর্থন করতে পারে। এ ক্ষেত্রেও বিরোধীরা কেউ রাজি হয়নি।

এখন কোনও বিরোধী দলই ২০১৯ লোকসভা ভোটের আগে বিজেপির ছায়া মাড়াতে চায় না। এই অবস্থায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচন শিকিয়ে তুলে রাখাই মঙ্গল বলে মনে করছে বিজেপি।

আর, তার জন্য তাদের হাতিয়ার হল সংবিধান।

body_071318045923.jpgপ্রাথমিক ভাবে নরেশ গুজরালকে প্রার্থী করার প্রস্তাব দেওয়া হয়েছিল

সংবিধানের ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচনের কোনও সময়সীমা কথা বলা নেই। বলা আছে রাজ্যসভার চেয়ারম্যানের একজন সহকারী প্রয়োজন। এরই সুযোগ নিতে চায় বিজেপি। এর আগে হামিদ আনসারি যখন চেয়ারম্যান হয়েছিলেন তখন প্রথম দিকে তাঁর কোনও ডেপুটি ছিল না। হামিদ আনসারি চেয়ারম্যান হওয়ার কয়েকমাস পরে কংগ্রেস নেতা পিজে কুরিয়েন ডেপুটি চেয়ারম্যান হয়েছিলেন। ফলে, এই নজিরও রয়েছে।

এই অবস্থায় লোকসভা নির্বাচন এগিয়ে আসতে পারে বলেও জল্পনা শুরু হয়েছে। যদি জল্পনা সত্যি হয়ে লোকসভা নির্বাচন এগিয়ে আসে তাহলে ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচনও ঠান্ডা ঘরে চলে যাবে।

এই পরিস্থিতিতে আপাতত শাসক বিরোধী দু'পক্ষই জল মেপে চলেছে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

BISWAJIT BHATTACHARYA BISWAJIT BHATTACHARYA

Veteran journalist. Left critic. Political commentator.

Comment