সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যাঁরা সন্দেহ প্রকাশ করেছিলেন, তাঁরা কেন এখন ক্ষমা চাইছেন না

মূল্যবোধের রাজনীতি অনেক আগেই শেষ হয়ে গেছে

 |  2-minute read |   30-06-2018
  • Total Shares

বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল সার্জিক্যাল স্ট্রাইকের ভিডিয়ো সম্প্রচার করছে। সোশ্যাল মিডিয়া এ নিয়ে এক ভনায়ক যুদ্ধের সাক্ষী হয়ে চলেছে।

Twitter Ads info and privacy

সকলেই নি খরচায় এটি দেখতে পারেন – খামচাখামচি, মারামারি, ঘোসাঘুসি... সবই বিলো দ্য বেল্ট। কারা কত বেশি দেশপ্রেমিক যেন সেটা প্রমাণের নিরন্তর চেষ্টা তারা করে চলেছে। শত্রুর দিকে তাক করে রয়েছে বলে ভিডিয়োয় যে ব্যক্তিকে দেখা যাচ্ছে তিনি অবশ্য টেলিভিশনগুলির এই লড়াইয়ের কেন্দ্রবিন্দুতে নেই। যেন তাঁদের যা করার কথা তাঁরা তো সেই টুকুই করেছেন – শান্ত ভাবে, পেশাদারিত্বের সঙ্গে, মারাত্মক ভাবে এবং ক্ষিপ্রতার সঙ্গে।

এই সার্জিক্যাল স্ট্রাইকের সমর্থকরা এখন পৃথিবীর উর্ধ্বে বিচরণ করছেন। এই সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যাঁরা সন্দিহান তাঁরা আপাতত এ নিয়ে টুইট করছেন না, তাঁরা হয়তো যথা সময়ে এ নিয়ে মুখ খুলবেন।

 

অন্যকে হেয় প্রতিপন্ন করে নিজেকে সেরা হিসাবে তুলে ধরার যে রাজনীতি তা থেকে বোঝা যাচ্ছে উভয় পক্ষই নতুন করে খেলার আয়োজন করছে কিন্তু লক্ষ্যটাই বারে বারে স্থানচ্যুত হচ্ছে, তাই কোনও পক্ষেরই এমন প্রত্যাশা করছে না যে অপর পক্ষ ক্ষমা চাইবে।

অমায়িক রাজনীতির দিন শেষ এবং মাটির কাছাকাছি থাকা আদর্শবাদীরা এখন আর নেই। সোশ্যাল মিডিয়ার এই গোলা ছোড়াছুড়ির মধ্যে পড়ে অরুণ শৌরীর মতো বিদগ্ধ ও বিনয়ী রাজনীতিকও বলেছেন যে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে সরকারের এই কৃতিত্ব দাবি করা একেবারেই হাস্যকর।

লোকে ইতিমধ্যেই বলতে শুরু করে দিয়েছে যে এই অভিযান নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অরুণ শৌরী – যদিও বাস্তবতার সঙ্গে এই দাবির তেমন সম্পর্ক নেই। অরুণ শৌরী বলার চেষ্টা করছিলেন যে ভারতীয় সেনা যেহেতু এই কাজ করেছে তাই এর কৃতিত্ব সরকারের দাবি করা উচি নয়, কিন্তু তাঁর কথার অপব্যাখ্যাকারীরা এই কথা কিছুতেই বুঝতে চাইছেন না।

যে সব রাজনীতিক ও বুদ্ধিজীবীরা এতদিন এই স্ট্রাইক নিয়ে সন্দেহগ প্রকাশ করে আসছিলেন, শৌরী সমালোচনা করার পরেই তাঁরা কোনও রকম ক্ষমা না চেয়েই পিঠটান দিলেন

কোনও একটি জঙ্গি ঘাঁটিতে হামলা করলে বা কোনও নেতাকে আক্রমণ করলে সন্ত্রাস শেষ হয়ে যায় না, তবে এই সব জঙ্গিদের মদতদাতা ও আশ্রয়দাতা দেশগুলোকে একটা বার্তা অবশ্যই দেওয়া হয় যে, যদি আমাদের বিরুদ্ধে যদি মদত দাও তা হলে তার পরিণামের জন্যও তৈরি থেক।

ভারত যে সার্জিক্যাল স্ট্রাইক করেছে এ কথা প্রকাশ না করে পাকিস্তানকে এটা নিয়ে ভাবতে দিত তা হলে সবচেয়ে ভালো হত। প্রতিবেশী দেশটি তো কোনও মতেই মানছে না যে তাদের মাটিতে জঙ্গি কার্যকলাপ ডালপালা মেলছে।

গণমাধ্যমে এই ব্যাপারটা আছড়ে পড়েছে খুব সম্ভবত অন্যকে হেয় প্রতিপন্ন করার রাজনীতি থেকেই। কিন্তু রাজনীতি তো কোনও নিয়মনীতি মানে না, তাদের লক্ষ্য তাড়াতাড়ি বদলে যেতে থাকে, স্বভাবতই কোনও ক্ষমা চাওয়ার প্রত্যাশাও কেউ তাদের থেকে করে না।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment