তৃতীয় টেস্টে ভারতের জয় কী ভাবে সম্ভব

পেস ত্রয়ী ও স্বয়ং অধিনায়ক বিরাট কোহলি বড় ভূমিকা নিতে পারে

 |  2-minute read |   26-12-2018
  • Total Shares

সিরিজের তৃতীয় টেস্টটা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। যদি এই টেস্টের ফয়সালা হয় তাহলে যে দল জিতবে সেই দল কিন্তু মানসিকভাবে সুবিধাজনক অবস্থায় পৌছিয়ে যাবে।

আসুন, একবার দেখে নেওয়া যাক এই টেস্ট জিততে হলে কোন চারটি বিষয়ের উপর জোর দিতে হবে ভারতকে।

১) ওপেনিং জুটি: ওপেনিং জুটির রানে ফেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিরিজের দুটো টেস্টের চারটি ইনিংসে ভারতের শুরুটা মোটেও ভালো হয়নি। তাই এই টেস্টে টিম ম্যানেজমেন্ট হনুমা বিহারি ও ময়াঙ্ক আগরওয়ালকে ওপেন করতে পাঠানোর সিদ্ধান্ত নেন। কিন্তু তাতেও লাভের লাভ কিছু হয়নি। মাত্র চল্লিশ রানে প্রথম উইকেট হারায় ভারত। প্রথম ২০ ওভারের মধ্যেই। মায়াঙ্ক অবশ্য রান পেয়েছেন। দ্বিতীয় ইনিংসের জন্যে ভারতীয় টিম ম্যানেজমেন্ট কিন্তু তিন নম্বরে নামা চেতেশ্বর পুজারার কথা ভাবতে পারেন। এমনিতেই ওপেনারদের ব্যর্থতার জন্য পূজারাকে একেবারে ইনিংসের শুরুতেই নামতে হচ্ছে। তার চাইতে না হয় ওপেনই করুক।

body1_122618120825.jpg

body_122618120836.jpgটেস্ট জিততে হলে বিরাট কোহলি ও পেসারদের উপর নির্ভর করতে হবে ভারতকে [ছবি: রয়টার্স]

২) ন্যাথান লিওন: ভারতীয়রা নাকি স্পিন আক্রমণের বিরুদ্ধে সর্বদাই ভালো খেলে। কিন্তু অস্ট্রেলিয়ার সবুজ উইকেটেও এক অস্ট্রেলীয় স্পিনার নাস্তানাবুদ করে ছেড়ে দিচ্ছেন ভারতীয় ব্যাটসম্যানদের। প্রথম দুটি টেস্টে ন্যাথান লিওনের শিকার ১৬টি উইকেট। পার্থের সবুজ উইকেটে প্রথম ইনিংসে পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। একই কান্ড ঘটিয়েছেন ব্র্যাডম্যানের পাড়ায় অ্যাডিলেডে। টেস্টার দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলেছিলেন তিনি। টেস্ট জিততে গেলে প্রথম ইনিংসেই বড় রান করতে হবে ভারতকে। আর, তা করতে হলে লিওনের বিরুদ্ধে ভালো খেলতেই হবে।

৩) ভারতীয় পেসার: তাদের সম্পর্কে একটা কথাই বলা যেতে পারে। গত এক বছর ধরে তাঁরা যা করে আসছেন সেই কাজটি তাঁদের এই টেস্টে আবারও করতে হবে। বিপক্ষের ২০টি উইকেট তুলতে না পারলে টেস্ট জেতা যায়না। আর, এই কাজটি করার যোগ্যতা রয়েছে ভারতীয় পেস আক্রমণের। দুরন্ত ছন্দে রয়েছে ভারতের পেস ত্রয়ী ইশান্ত শর্মা, মহম্মদ সামি ও যসপ্রীত বুমরাহ। ভারতের টেস্ট জয়ের অনেকটা তাঁদের উপর নির্ভর করছে।

৪) বিরাট কোহলি: বিরাটের ভারতে যেন আজহারের ভারতের ছায়া লক্ষ করা যাচ্ছে। আজহারউদ্দিনের দলের ব্যাটিং লাইনআপ পুরোটাই সচিন নির্ভর ছিল। আর, বিরাটের ভারতে তা পুরোটাই অধিনায়কের উপর নির্ভরশীল। নিঃসন্দেহে, বড় রানের ইনিংস গড়তে হলে বিরাট কোহলিকে বেশি সময়ের জন্য ক্রিজে কাটাতেই হবে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment