আবার বিদেশে সিরিজের প্রথম টেস্টেই হার: ভুল দল নির্বাচনের খেসারত দিল ভারত

বিরাটের ভারত আবার ১৯৯০-এর দশকের 'ওয়ান ম্যান ইন্ডিয়া' হয়ে উঠবে না তো!

 |  2-minute read |   05-08-2018
  • Total Shares

আবার বিদেশের মাটিতে সিরিজের প্রথম ম্যাচ হারল ইন্ডিয়া। তবে লোকে বলছেন এই হার নাকি সম্মানের হার। অন্তত তীরে এসে তরী ডুবেছে, অসহায় আত্মসর্পণ করেননি বিরাটরা। তবে আমি অবশ্য টিম ইন্ডিয়ার এই পারফরম্যান্স দেখে আশাহত, যারপরনাই মর্মাহত।

প্রথমত, বার্মিংহাম টেস্ট দেখতে দেখতে আমার মনে হচ্ছিল ভারতের ব্যাটিং একটু বেশি মাত্রায় বিরাট নির্ভর হয়ে পড়েছে। তাই মনের মধ্যে যথেষ্ট আশঙ্কা তৈরি হয়েছে, বিরাটের ভারত আবার সেই ১৯৯০-এর আজহারের ভারত হয়ে উঠবে না তো? যেখানে সচিন খেললে ভারত জিতবে, না খেলতে পারলে ভারত হারবে। এই আশঙ্কা যদি সত্যি হয়ে ওঠে তা হলে তা কোনও মতেই ভারতীয় দলের পক্ষে সেরা বিজ্ঞাপন হবে না।

body_080518042349.jpgভারত শুধুই বিরাট-নির্ভর হয়ে যাচ্ছে না তো?

আরও একটি কারণ আমাকে বেশ নাড়া দিয়েছে - দল নির্বাচন। কোন যুক্তিতে শিখর ধাওয়ানকে দলে নেওয়া হল তা এখনও বোধগম্য হল না। কে এল রাহুলের মতো জাত ওপেনারকে তিন নম্বরে খেলিয়ে, পূজারাকে ড্রেসিং রুমে বসিয়ে রেখে ধাওয়ানকে ম্যাচের পর ম্যাচ সুযোগ দেওয়া কারণ আমি অন্তত খুঁজে পাচ্ছি না।

ইংল্যান্ডে ব্যাটিং করতে হলে বল ছাড়াটা একটা শিল্প। আর এই কাজটা ভালোই পারে পূজারা। তাই তো এই দলে পূজারা অনেক বেশি আদর্শ। পূজারাকে কেন্দ্র করেই তো ভারতের বাকি ব্যাটসম্যানরা নিজেদের ইনিংস সাজাবেন। অথচ তা না হওয়ায় বিরাটের মতো আক্রমণাত্মক ব্যাটসম্যানও নিজের স্বাভাবিক খেলা খেলতে পারছেন না। বিরাট জিনিয়াস। কিন্তু নিজের ছন্দে খেলতে পারলে বিরাট আরও ভালো খেলতে পারতেন। 

body2_080518042429.jpg

body1_080518042440.jpgপরের টেস্টে ধাওয়ানের পরিবর্তে পূজারাকে নেওয়া হোক

সিরিজ শুরুর আগে বলা হয়েছিল যে এই সিরিজে বোলাররা এমনিতেই ভালো খেলবে। কিন্তু নিজেদের সেরাটা মেলে ধরতে হবে ব্যাটসম্যানদের। কিন্তু ভারতের ব্যাটসম্যানরা তো ব্যর্থ হলেন, একমাত্র বিরাট কোহলি ছাড়া। আর ব্যাটসম্যানদের ব্যর্থতার প্রধান কারণ ভুল দল নির্বাচন। যে লোকটি একদিনের সিরিজের তিনটে ম্যাচে ও দুটি টি-২০টি ম্যাচে রান পেলেন না, এসেক্সের বিরুদ্ধে প্র্যাক্টিস ম্যাচে দুই ইনিংসে শূন্য করলেন তাঁকে প্রথম টেস্টেই ওপেন করতে পাঠানোর কোনো যুক্তি থাকতে পারে না।       

যাই হোক, পরের ম্যাচ লর্ডসে। শেষ সিরিজে এই লর্ডসে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট তুলে নিয়ে ইন্ডিয়াকে জিতিয়ে ছিলেন ইশান্ত শর্মা। আর, এই ইতিহাসকেই স্মরণ করে আমি আশায় বুক বেঁধে রইলাম।

ইতিহাসের পুনরাবৃত্তি তো হয়েই থাকে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SAFI AHMED SAFI AHMED

Former Ranji Trophy cricketer for Bengal. BCCI pitch curator.

Comment