পাসিঘাটে বিমান পরিষেবা চালু, পুরী যাওয়ার সময়ে পৌঁছানো যাবে অরুণাচলে

এই প্রথম ভারত-চিন সীমান্ত এলাকা থেকে বাণিজ্যিক বিমান চলাচল করবে

 |  3-minute read |   22-05-2018
  • Total Shares

অরুণাচল প্রদেশের সঙ্গে কলকাতার সরাসরি বিমান পরিষেবা চালু হয়ে যাওয়ায় এ বার পুরীর বদলে একবার ইটানগর ঘুরে আসতে পারেন। বিমানটি অবশ্য গুয়াহাটির মাটি ছুঁয়ে তার পরেই যাবে অরুণাচলপ্রদেশের পাসিঘাটে। তাওয়াং যাঁরা যেতে চান তাঁরা নামবেন গুয়াহাটিতে, আর যাঁরা ইটানগর যেতে চান, তাঁদেরও এবার পাহাড়ের দুর্গম রাস্তা ধরে দীর্ঘ পথ পার হতে হবে না।

সপ্তাহান্তে যাঁরা দীঘা-পুরী যেতে চাইছেন না, তাঁরা একপিঠ ৩০০০ টাকা খরচ করে চলে যেতে পারেন নতুন গন্তব্যে।

ভারতের উত্তরপূর্বাঞ্চল বলতে আমরা সেভেন সিস্টার্স বা সাত রাজ্যকে বুঝি। এই সাত রাজ্য হল, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা। এই সাত রাজ্যের মধ্যে এক মাত্র অরুণাচলেই বাণিজ্যিক বিমান পরিষেবা ছিল না। সোমবার সেই অভাব পূরণ করে ইতিহাস তৈরি হল অরুণাচল প্রদেশে।

body_052218054731.jpgসপ্তাহান্তে যাঁরা দীঘা-পুরী যেতে চাইছেন না, তাঁরা একপিঠ ৩০০০ টাকা খরচ করে চলে যেতে পারেন নতুন গন্তব্যে।

জাতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া এবার গুয়াহাটি থেকে অরুণাচল প্রদেশে বিমান চলাচল শুরু করে দিল। গুয়াহাটি থেকে রাজ্যের পূর্ব সিয়াং জেলায় একেবারে ভারত-চিন সীমান্তবর্তী পাসিঘাট অবধি চলবে এই এয়ার ইন্ডিয়ার অধীনস্থ সংস্থা অ্যালায়েন্স এয়ারের এই বিমান। কলকাতা থেকে পাসিঘাট যেতে বিমানের ভাড়া ৩,০০০ টাকা। প্রথমদিন, ৪৮ আসন বিশিষ্ট বিমানে সওয়ারী ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী খোদ পেমা খাণ্ডু।

দিনটি ঐতিহাসিক কারণ স্বাধীনতার পর এই প্রথম কোনও ইন্দো-চিন সীমান্তবর্তী এলাকা থেকে বাণিজ্যিক বিমান ওঠা-নামা করবে। পাসিঘাট থেকে আন্তর্জাতিক সীমান্তের দূরত্ব মাত্র ৩০০ কিলোমিটার।

এই পরিষেবা পর্যটকদের জন্য খুব উপযোগী হবে বলেই আশা প্রকাশ করে হচ্ছে। এতদিন ধরে বেশ কষ্ট করেই পার্বত্য রাস্তা ধরে গুয়াহাটি থেকে অরুণাচলের রাজধানী ইটানগরে যেতে হত পর্যটকদের। ব্যাপারটা বেশ সময়সাপেক্ষও ছিল।

ভারতীয় সেনাবাহিনী ও বায়ুসেনা পাসিঘাটকে অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড হিসাবে ব্যবহার করত। রাজধানী ইটানগর থেকে পাসিঘাটের দূরত্ব ২৮০ কিলোমিটার।

সপ্তাহে তিন দিন, মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার কলকাতা-গুয়াহাটি-পাসিঘাট রুটে বিমান চালাবে এয়ার ইন্ডিয়া।

উদ্বোধনের দিন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু ছাড়াও যুগ্মসচিব উষা পণ্ডিত-সহ বেশ কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ বছরের ২৩ এপ্রিল গুয়াহাটি-পাসিঘাট পরীক্ষামুলক বিমান চলাচল সফল হয়েছে।মুখ্যমন্ত্রী পেমা খান্ডু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই পরিষেবার জন্য ধন্যবাদ জানিয়েছেন। নিজের বোর্ডিং পাসের ছবি টুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, "অরুণাচলের জন্য এটি সন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত। অসামরিক বিমান পরিষেবার ক্ষেত্রেও এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ"

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

MANOGYA LOIWAL MANOGYA LOIWAL @manogyaloiwal

Deputy Editor, AAJ TAK

Comment