এশিয়ার সেরা ৫০ রেস্তোরাঁর তালিকা আমাদের আশা পূর্ণ করতে পারল না

শেয়ার বাজারের মতো মাত্র কয়েকটি রেস্তোরাঁই তালিকায় ওঠা-নামা করছে

 |  2-minute read |   06-04-2018
  • Total Shares

মার্চের শেষ সপ্তাহে ম্যাকাওতে এক জমকাল অনুষ্ঠানে এশিয়ার সেরা ৫০টি রেস্তোরাঁর নাম ঘোষণা করে হয়েছে। সত্যি কথা বলতে এই তালিকা দেখে উত্তেজিত হওয়ার কিছুই নেই। অন্তত আমাকে তো উত্তেজিত করতে পারেনি।

অবশ্য, ভারতীয় হিসেবে উল্লসিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। ইন্ডিয়ান অ্যাকসেন্ট নামের রেস্তোরাঁটি গত বছরের থেকে ১১ ধাপ উঠে এসে এবছর এশিয়ার ১৯তম সেরা রেস্তোরাঁর শিরোপা পেয়েছে। গগন আনন্দেরও প্রশংসা প্রাপ্য। ব্যাঙ্ককে অবস্থিত তাঁর ভারতীয় রেস্তোরাঁ এই নিয়ে পরপর চারবার মহাদেশের সেরা রেস্তোরাঁর শিরোপা পেল। মুম্বাইয়ের তাজ প্যালেসে অবস্থিত ওয়াসাবি বাই মরমিতো এ বছর সেরা ৫০এ জাগায় করে নিয়ে ৪৯তম স্থান দখল করে নিয়েছে। ভারতীয় উপমহাদেশের জন্যও ভালো খবর রয়েছে - কলম্বোর দুটি রেস্তোরাঁ মিনিস্ট্রি অফ ক্র্যাব (২৫) ও নিহনবশি (৪৫) সেরা ৫০এ জায়গা করে নিয়েছে।

body_040618051751.jpgনিউ ইয়র্কের ইন্ডিয়ান অ্যাকসেন্ট রেস্তোরাঁ

টোকিও, ব্যাঙ্কক ও হংকংয়ের ন'টি করে রেস্তোরাঁ এই তালিকায় জায়গায় পেয়েছে। এছাড়া সিঙ্গাপুরের সাতটি, সিওল ও তাইপের তিনটি করে রেস্তোরাঁ, ওসাকা ও সাংহাইয়ের দু'টি করে রেস্তোরাঁ এবং ফুকুওকা, ম্যাকাও ও বালির একটি করে রেস্তোরাঁ এই তালিকায় জায়গা করে নিয়েছে। সব মিলিয়ে, এশিয়ার সেরা রেস্তোরাঁর লড়াই যে জাপান জিতে নিয়েছে তা এই তালিকা থেকেই পরিষ্কার - প্রথম ৫০টি রেস্তোরাঁর মধ্যে জাপানের ১২টি রেস্তোরাঁ রয়েছে। তালিকা দেখেশুনে মনে হচ্ছে এত বড় মহাদেশের মধ্যে ভালো মানের রেস্তোরাঁগুলোর বেশিরভাগটাই শুধুমাত্র জাপান থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত বিস্তৃত।

body1_040618051837.jpgইন্ডিয়ান অ্যাকসেন্ট রেস্তোরাঁর জনপ্রিয় ভারতীয় খানা

একটা বিষয় আমাকে অবাক করেছে। চিনের মূল ভূখণ্ডের কোনও রেস্তোরাঁ, এমনকি দুবাই বা উপসাগরীয় দেশগুলোর বিভিন্ন শহরের কোনও রেস্তোরাঁ এই তালিকায় নেই। এর থেকে পরিষ্কার, কোথাও একটা যেন পূর্ব এশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর প্রতি পক্ষপাতদুষ্ট আচরণ হয়েছে।

একজন ভারতীয় হিসেবে, যাঁর ভারতীয় খানা সম্পর্কে অল্পবিস্তর পড়াশোনা রয়েছে, আমি এই তালিকায় ভারতীয় রেস্তোরাঁর সংখ্যা দেখেও যারপরনাই আশ্চর্য হয়েছি। এই মুহূর্তে বসে আমি ছ'টি ভারতীয় রেস্তোরাঁর নাম লিখে দিতে পারব যাদের প্রথম ৫০এ জায়গা পাওয়া উচিৎ ছিল - মাস্ক (মুম্বাই), দ্য বম্বে ক্যান্টিন (মুম্বাই), টোস্ট অ্যান্ড টনিক (ব্যাঙ্গালোর), মসলা লাইব্রেরি (নয়া দিল্লি), বোমরা'স (গোয়া) ও আরটুসি (নয়া দিল্লি)।

body2_040618051948.jpgতাজ প্যালেসের ওয়াসাবি বাই মরমিতো ৪৯ নম্বরে স্থান পেয়েছে

এই ধরণের তালিকা তৈরির একটা উদ্দেশ্য থাকে, উন্নতমানের নতুন নতুন রেস্তোরাঁগুলোকে আবিষ্কার করা, শেয়ার বাজারের মতো শুধুমাত্র কয়েকটি নামকে ওঠানো নামানো নয়। কিন্তু তালিকায় তো সেই প্রচেষ্টা চোখেই পড়ল না। আমি নিশ্চিত, আগামী বছরেও পড়বে না।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SOURISH BHATTACHARYYA SOURISH BHATTACHARYYA @sourishb1963

A columnist for Mail Today and blogger at Indian Restaurant Spy

Comment