সবে ঘরোয়া চ্যাম্পিয়নশিপ প্রথম শ্রেণীর মর্যাদা পেলেও আফগানদের হেলায় হারানোর দিন শেষ

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়েই দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক হবে

 |  3-minute read |   03-06-2018
  • Total Shares

সাকিব আল হাসানের ভাবনায় নেই দেরাদুনের কন্ডিশন। অতি গরম, হুটহাট করে বৃষ্টি এবং ‘স্লো অ্যান্ড লো’ উইকেটের সঙ্গে যে বাংলাদেশের পরিচয় আগে থেকেই। ভয় তো দুই আফগান স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমানকে নিয়ে। টি ২০ র‌্যাঙ্কিংয়ে  বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে থাকার কারণেও আফগানিস্তানকে বড় করে দেখা হচ্ছে। দেশ ছাড়ার আগেরদিন দলের সেরা বোলার মোস্তাফিজুর রহমানকে হারানোর ধাক্কা তো আছেই। শুক্রবার সেই সঙ্গে যোগ হল প্রস্তুতি ম্যাচে রশিদ ও মুজিবুরবিহীন দ্বিতীয়সারির আফগানিস্তানের কাছে সাকিবদের আট উইকেটের শোচনীয় হারের লজ্জা।

তিন ম্যাচের টি ২০ সিরিজ শুরুর আগেই যেন কোণঠাসা বাংলাদেশ! ভারতের দেরাদুনে আফগান ‘জুজু’ কাটাতে আজ রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় প্রথম ম্যাচে মাঠে নামবে সাকিবের দল। টি ২০ বিশ্বকাপ সামনে রেখে এই সিরিজ বাংলাদেশের জন্য এগিয়ে যাওয়ার সুযোগও। দলের মধ্যে অতি উচ্ছ্বাস ভাব না থাকলেও সুযোগটা হাতছাড়া করতে কোনোভাবেই রাজি নন সাকিব।

body1_060318045557.jpgআফগানদের হেলায় হারানোর দিন শেষ

বাংলাদেশ-আফগান ম্যাচ দিয়েই দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক হবে। ২৩ একর জমির ওপর প্রায় ২৪০ কোটি রুপি খরচ করে এই স্টেডিয়াম তৈরি হয়েছে দেড় বছর আগে, এত দিন ধরে প্রতীক্ষায় কাটিয়েছে। সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে আজ সাকিব-রশিদের লড়াই দিয়ে। ২০১০ এ আন্তর্জাতিক টি ২০ দিয়ে শুরু করা আফগানিস্তান হঠাত করেই চমক দিয়েছে ক্রিকেট বিশ্বকে। বিশেষ করে এই সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে কয়েকজন মারকুটে ব্যাটসম্যান আর প্রতিভাবান কিছু বোলার নিয়ে রাতারাতি টি ২০ র্যাং কিংয়ে আটে উঠেছে। তবে তাদের এই সাফল্যের এসেছে অধিকাংশই একেবারে নিচের সারির দলের সঙ্গে খেলে। অন্যদিকে ক্রিকেট বিশ্বে পরাশক্তিধর হওয়ার পথে বাংলাদেশ। শীর্ষ দলগুলোর সঙ্গে সব ফরম্যাটেই টেক্কা দিয়ে নিজেদের অবস্থান তৈরি করেছেন সাকিব-মুশফিকরা। তাই ‘পুচকে’ এক আফগানদের বিপক্ষে সাকিবদের বাহিরের অংশ কিছুটা দুর্বল দেখালেও ভেতরে ‘স্মার্ট’ ক্রিকেট খেলার তাড়না ঘুরে বেড়াচ্ছে। অভিজ্ঞতা, স্মার্টনেস আর ক্রিকেটিয় শক্তি দিয়ে আফগানদের ‘বধ’ করার লক্ষ্যতেই অটল বাংলাদেশ। তাই বাংলাদেশ হারলে সেখানেই বসবে প্রশ্নবোধক চিহ্ন!

টি ২০তে এর আগে একবারই দেখা হয়েছে দু’দলের। চার বছর আগে ঘরের মাটিতে বিশ্বকাপের সেই ম্যাচে আফগানিস্তানকে ৭২ রানে অলআউট করে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু দেরাদুনের আনকোরা মাঠের আনকোরা পিচে প্রস্তুতি ম্যাচে ফল দেখে মনে হচ্ছে আফগানদের হেলায় হারানোর দিন শেষ! ১৬ বল বাকি থাকতে মাত্র দুই উইকেট হারিয়ে আফগানরা শুক্রবার রাতে বুক ফুলিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে। তবে প্রস্তুতি ম্যাচ আর মূল লড়াই যে এ নয় সেটা ভেবেই আত্মবিশ্বাস রাখতে পারেন সাকিবরা। এর আগে শ্রীলংকায় নিদাহাস ট্রফিতে স্বাগতিক দল ও ভারতের বিপক্ষে পিছিয়ে থেকেই সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। টুর্নামেন্ট শুরু হলে বদলে যায় টাইগাররা। নিদাহাস ট্রফিতে যেখানে শেষ করেছিল সেখান থেকেই আবার শুরু করতে চায় বাংলাদেশ। মোস্তাফিজুর রহমানকে হারানোর ধাক্কা পেছনে ফেলে এগিয়ে যেতে চান সাকিবরা।

body_060318045656.jpgদলকে কিভাবে উজ্জিবীত করতে হয় সেটা ভালোই জানা আছে অধিনায়ক সাকিবের

দলকে কিভাবে উজ্জিবীত করতে হয় সেটা ভালোই জানা আছে অধিনায়ক সাকিবের। দুই দলের মধ্যে ২০ ওভারের ম্যাচে সবচেয়ে অভিজ্ঞ তো তিনিই। প্রস্তুতি ম্যাচেও আগেও দলকে উজ্জিবীত করার জন্য মিরাজ-আবু হায়দারদের নিয়ে শুরু করেন ‘ব্যান্ড’ সঙ্গিত! উইকেট, লাঠি-বেঞ্চে হাত দিয়ে বাজিয়ে গাইলেন- অংকুর মাহমুদ ফিচারিং আরমান আলিফের গান ‘অপরাধী’। শনিবার সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘এখানে জিততে হলে সব বিভাগেই ভালো করতে হবে। আমরা দলীয়ভাবে স্মার্ট ক্রিকেট খেলার চেষ্টা করব। নিজেদের সেরাটা খেলতে পারলে ফল আমাদের পক্ষেই আসবে।’

এদিকে ঝঞ্ঝাদীর্ণ দেশে ক্রিকেটই আফগানিস্তানের একমাত্র ‘ইউনিফাইং ফ্যাক্টর’। মাত্র এক বছর আগে আইসিসি তাদের ঘরোয়া চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টকে প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছে। তাদের এখনও কোনো ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট নেই। আধুনিক স্টেডিয়াম তৈরির কাজও এখনও শেষ হয়নি। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলার স্বপ্নে তারা বিভোর। টেস্ট আঙিনায় পা রাখার আগেই বাংলাদেশের সঙ্গে টি ২০ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে আফগানরা। দেরাদুন তাদের হোম গ্রাউন্ড। কিন্তু তারাও এই স্টেডেয়ামে আগে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। তাই বাংলাদেশের কন্ডিশনের দোহাই দেয়ার সুযোগ নেই। আফগানরা কিন্তু গা গরমের প্রস্তুতি ম্যাচে রশিদ খান ও মুজিবুর রহমানকে ঝুলি থেকে বের করেনি। বোঝাই যাচ্ছে, তুরুপের সব তাস তারা আগেভাগে বের করতে রাজি নয়। লুকিয়ে রেখেছে মূল লড়াইয়ের জন্য।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

JOTIRMOY MONDAL JOTIRMOY MONDAL @jotibest

The writer is a sports journalist from Bangladesh.

Comment