ব্যাঙ্ক-গ্রাহকদের সুবিধা করতে গিয়ে এক নতুন বিপত্তি নাম কন্ট্যাক্টলেস কার্ড

কার্ডটি ব্যবহার করে দু'হাজার টাকা পর্যন্ত লেনদেন করা যাবে

 |  2-minute read |   07-08-2018
  • Total Shares

ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করে ব্যাঙ্ক গ্রাহকদের টাকা লোপাট হয়ে যাওয়ার খবর সম্প্রতি ঘটে গেল আমাদের শহরে। গ্রাহকদের এটিএম কার্ডের গোপন পিন বা পাসওয়ার্ড ব্যবহার করে এ ধরনের গুলো সম্ভব হচ্ছে। একধরণের যন্ত্র যার নাম 'স্কিমার', সেই যন্ত্র ব্যবহার করে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে গেল টাকা।

এছাড়াও অন্যান্য আরও উপায় যেমন এটিএমের কি-বোর্ডের উপর একটা নকল কি-বোর্ড বসিয়ে রাখা কিংবা এটিএমে যে ক্যামেরা বসানো থাকে সেই ক্যামেরার মাধ্যমেও গ্রাহকদের অ্যাকাউন্টারে টাকা সরিয়ে ফেলা সম্ভব হয়।

তবে মনে করুন আপনার ব্যাগের মধ্যে বা পকেটে কার্ড রাখা আছে আপনি সেই কার্ডটির মাধ্যমে কোনওরকম লেনদেন করেননি, তাও দেখলেন আপনার কাছে একটা মেসেজ এল যে সেই কার্ড থেকে টাকা বেরিয়ে গেছে। তখন কী করবেন? সেটা কী ভাবে সম্ভব সেই ভেবে অবাক হচ্ছেন? হ্যাঁ এটাও সম্ভব। এইধরণের কার্ডকে কন্ট্যাক্টলেস ডেবিট বা ক্রেডিট কার্ড বলা হয়। যদিও এই কার্ডটির ব্যবহার এখনও তেমন ভাবে নেই, কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন যে কন্ট্যাক্টলেস কার্ডের মাধ্যমে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লোপাট করে ফেলা আরও সহজ কাজ।

body1_080718020802.jpgকার্ড নিজের কাছেই তবু ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লোপাট টাকা

গ্রাহকদের সুবিধার জন্য যেমন শপিং মলে কেনাকাটা করতে গিয়ে দাম মেটানোর সময় গ্রাহকদের যাতে লম্বা লাইনে দাঁড়াতে না হয় কিংবা বিভিন্ন জায়গায় গিয়ে চটজলদি দাম মেটানো যেতে পারে তাই বেশ কয়েকটি ব্যাঙ্ক এখন এই কন্ট্যাক্টলেস কার্ডের পরিষেবা দিচ্ছে।

কন্ট্যাক্টলেস কার্ড আসলে ঠিক কী?

আমরা যখন আমাদের ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করি তখন রিডিং মেশিনে আমাদের পিন বা পাসওয়ার্ডটা দিতে হয়। সেটা গৃহীত হলে তবেই আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যায়। কিন্তু এই কন্ট্যাক্টলেস কার্ডের ক্ষেত্রে গ্রাহককে সেই কার্ড দিয়ে কোনও কিছুর দাম মেটানোর আগে পিন বা পাসওয়ার্ড লাগবে না।

রিডিং মেশিনের কাছাকাছি কার্ডটি নিয়ে আসলেই গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যাবে। কার্ড সোয়াইপ করতে হয় না কিংবা মেশিনে ঢোকাবারও প্রয়োজন পরে না। তাই কার্ডটি গ্রাহকের হাতেই থাকে, দোকানিকে অথবা কাউন্টারে কার্ডটা দিতে হয় না।

এই কার্ডটি ব্যবহার করে দু'হাজার টাকা পর্যন্ত লেনদেন করা যাবে দিনে এক বার।

body3_080718020957.jpgরিডিং মেশিনের কাছাকাছি কার্ডটি নিয়ে আসলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টা থেকে টাকা কেটে যাবে

এবার মনে করুন কেউ যদি এই ধরণের রিডিং মেশিন নিয়ে ঘোরেন তাহলে তাঁর কাছাকাছি বৃত্তের মধ্যে যাঁরা রয়েছেন তাঁদের কন্ট্যাক্টলেস কার্ড থেকে অনায়াসেই টাকা টেনে নেওয়া সম্ভব হবে। আর একটা বিষয় হল এই ধরণের কার্ড যদি গ্রাহকের কাছ থেকে খোয়া যায় তাহলে সেই কার্ড ব্যবহার করে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রচুর টাকা সরিয়ে ফেলা সম্ভব হবে।

তাই সাবধান হন। 

এই ধরণের কার্ড খোয়া গেলে যে ব্যাঙ্কের কার্ড সেই ব্যাঙ্কে জানাতে হবে। কার্ডটির মাধ্যমে কোনও রকম লেনদেনের সুবিধা বন্ধ করে দিন।   

body2_080718020843.jpgকার্ড সোয়াইপ করতে হয় না

পকেটের ভেতরে থাকা কার্ড থেকে যাতে টাকা কেটে না যায় সেই বিষয়টিকে নিশ্চিত করার জন্য কন্ট্যাক্টলেস কার্ডটিকে একটি অ্যালুমিনিয়াম শিট বা অ্যালুমিনিয়াম ফয়েলের মধ্যে জড়িয়ে তারপর নিজের ব্যাগে বা পকেটে রাখুন, তা ছাড়া এখন এই ধরনের কার্ড রাখার ধাতব বক্স বা আধারও পাওয়া যাচ্ছে। এর ফলে অবাঞ্ছিত কোনও রিডিং মেশিন আপনার কার্ডটির থেকে টাকা টেনে নিতে পারবে না।

এ ছাড়া খুব প্রয়োজন না হলে যত্রতত্র কন্ট্যাক্টলেস ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও রকম টাকার লেনদেন হলেই যাতে আপনি আপনার ফোনে কিংবা ই-মেলে অ্যালার্ট পেয়ে যান সেই পরিষেবা চালু রাখুন।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SANDEEP SENGUPTA SANDEEP SENGUPTA

Director-Indian School of Anti-hacking; Eastern Regional Committee Member -NASSCOM

Comment