রাজ্য সরকার নয় একমাত্র কেন্দ্র সরকার পারে শুল্কের পরিমাণ কমিয়ে জ্বালানির দাম হ্রাস করতে

চার বছরে ডিজেলের উৎপাদন শুল্ক ৩ টাকা বেড়ে ১৫.৩৩ টাকা হয়েছে, বৃদ্ধির হার ৩০০ শতাংশ

 |  2-minute read |   13-09-2018
  • Total Shares

জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে বলতে গেলে ২০১৪ সাল থেকেই শুরু করি। যে বছর নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ সরকার কেন্দ্রে ক্ষমতায় এসেছিল। সে বছর প্রতি ব্যারেল অশোধিত তেলের দাম ছিল ৬,৩০০ টাকা মতো। এখন প্রতি ব্যারেল অশোধিত তেলের দাম ৫,০০০ টাকার আশেপাশে।

অবাক করে দেওয়ার মতো হলেও ঘটনাটা সত্যি। গত চার বছরে যখন বিশ্ববাজারে অশোধিত তেলের দাম কমেছে তখন ভারতে পেট্রল ও ডিজেলের দাম উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

আসলে পেট্রল ও ডিজেলের বাজারের মূল্যে যুক্ত হয়ে কেন্দ্রীয় সরকারের উৎপাদন শুল্ক। এই উৎপাদন শুল্কের পরিমাণ কিন্তু শতাংশের মূল্যায়নে ঠিক হয় না, এই শুল্কের পরিমাণটাই বেঁধে দেওয়া থাকে। ডিজেলের ক্ষেত্রে গত চার বছরে এই শুল্ক তিন টাকার সামান্য বেশি থেকে বেড়ে হয়েছে ১৫ টাকা ৩৩ পয়সা। অর্থাৎ, বৃদ্ধির হার ৩০০ শতাংশ। পেট্রোলের ক্ষেত্রে অবশ্য এই বৃদ্ধির হার অনেকটাই কম। চার বছর আগে ছিল ১১ টাকা মতো। এখন বেড়ে দাঁড়িয়েছে ১৯ টাকা ৪৮ পয়সা।

body_091318115219.jpgপেট্রল ও ডিজেলের দাম বেড়েছে উৎপাদন শুল্কের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি হওয়ার জন্যে [ছবি: ইন্ডিয়া টুডে]

সুতারং বোঝাই যাচ্ছে যে বিশ্ববাজারে অশোধিত তেলের দাম হ্রাস পেলেও ভারতে পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে এই উৎপাদন শুল্কের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি হওয়ার জন্যে। কেন্দ্রের উৎপাদন শুল্ক ছাড়াও ডিলারদের কমিশন কমিশন যোগ করে রাষ্ট্রায়ত্ত্ব সংস্থাগুলো পেট্রল ও ডিজেলের বেস প্রাইস ঠিক করে। এই বেস প্রাইসের সঙ্গে আবার যোগ হয় রাজ্য সরকারগুলোর শুল্ক। এই শুল্কের পরিমাণ অবশ্য একেক রাজ্যে একেক রকম। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা বেস প্রাইসের ২৫ শতাংশ।

পশ্চিমবমঙ্গের তৃণমূল সরকার অবশ্য এই শুল্ক পেট্রল ও ডিজেলের শুল্ক এক টাকা করে কমিয়েছে।

প্রশ্ন উঠছে যে রাজ্য সরকার কেন ভ্যাটের পরিমাণ কমাচ্ছে না। বুঝতে হবে যে রাজ্য সরকারের শুল্ক ঠিক হয় বেস প্রাইসের উপর যা প্রতিদিন এক থাকে না। নিয়মিতভাবে ভাবে পরিবর্তন হয় বেস প্রাইস। সুতারং, রাজ্য সরকারের প্রতিদিন ভ্যাট কমানো সহজ নয়।

কিন্তু কেন্দ্র সরকারের শুল্কের পরিমাণ আগে থেকেই ঠিক করা রয়েছে। তাই তাদের পক্ষে শুল্ক কমিয়ে দেওয়াটাই সহজ। রাজকোষ ঘাটতির দোহাই দিয়ে কেন্দ্র তা কমাতে নারাজ।

কেন্দ্রই যদি সাহস দেখাতে না পারে তাহলে রাজ্য সরকারগুলো সাহস দেখাবে কী করে? এই রাজ্য যে পরিমাণ পেট্রল ও ডিজেল বিক্রি হয় তা দিয়ে হিসেবে কোষে দেখা যাচ্ছে যে লিটার প্রতি পেট্রল ও ডিজেলে এক টাকা করে ছাড় দেওয়া মানে বছরে ৫০০ থেকে ৫৫০ কোটি টাকা লোকসান হবে রাজ্য সরকারের।

এর পরেও কী কেন্দ্রীয় সরকার নিজেদের জেদ বজায় রেখে চলবে আর পকেট পুড়বে দেশের সাধারণ মানুষদের।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

ABHIRUP SARKAR ABHIRUP SARKAR

The writer is an economist.

Comment