আন্তঃমহাদেশীয় কাপ ফাইনাল: পারফর্ম্যান্সের জন্য ভারতকে এগিয়ে রাখব

ভারতকে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে, সব সুযোগেরই সদ্ব্যবহার করতে হবে

 |  2-minute read |   10-06-2018
  • Total Shares

ভারত এখন ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৭ নম্বরে রয়েছে। উল্টোদিকে, কেনিয়া রয়েছে ১১২ নম্বরে। আর রবিবার সন্ধ্যেবেলা এই দুটি দল মুম্বাইতে আন্তঃ মহাদেশীয় কাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে।

ফিফা র‌্যাঙ্কিংয়ের নিরিখে নয়, এই চারদেশীয় টুর্নামেন্টে পারফর্মেন্সের জন্যই ফাইনালে আমি ভারতকে এগিয়ে রাখব। গোটা টুর্নামেন্টই গোলের মধ্যে রয়েছে ভারত। কোনও দল যদি গোটা টুর্নামেন্ট জুড়েই গোলের মধ্যে থাকে তাহলে ফাইনালে সেই দল নিঃসন্দেহেই সুবিধাজনক অবস্থায় থাকে। আমার মতে, আজ ফেবারিট হিসেবে শুরু করছে ভারত।

body1_061018020132.jpgগোটা টুর্নামেন্টই গোলের মধ্যে রয়েছে ভারত

সবচেয়ে বড় কথা গোটা টুর্নামেন্টে ভাগ্যও সুনীল ছেত্রীদের সহায় ছিল। যে কোনও খেলাতেই চ্যাম্পিয়ন্স লাক খুবই গুরুত্বপূর্ণ। আশা করা যায় আজও নিজেদের ঘরের মাঠে ভাগ্য সুনীলদেরই অনুকূলে থাকবে।

এই প্রতিযোগিতায় আরও একটি জিনিস লক্ষ করা গেছে। একেবারে শেষ মুহূর্ত অবধি লড়াই করে চলেছে ভারত। ম্যাচের মাঝে কোথাও হাল ছেড়ে দেওয়ার মনোভাব নেই। তাই পিছিয়ে থাকলেও ম্যাচে ফিরে আসার সুযোগ রয়েছে ভারতের কাছে।

গ্রূপ লিগে কেনিয়ার বিরুদ্ধে জিতেছি আমরা। কিন্তু সেই ফলাফল নিয়ে বেশি চিন্তাভাবনা না করাই উচিৎ ভারতের। কোচকে সতর্ক থাকতে হবে, ফুটবলাররা যেন গ্রূপ ম্যাচের ফলাফল নিয়ে ভাবতে গিয়ে আত্মতুষ্ট না হয়ে পড়ে। এর জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে কোচ স্টিফেন কনস্ট্যান্টাইনকে।

body_061018020201.jpgআজ ভারতকে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে

আরও একটি বিষয়ের উপর নজর রাখতে হবে। বহু যুগ ধরেই ভারতীয় ফুটবল একটি সমস্যায় জর্জরিত হয়ে রয়েছে - ম্যাচ ভালো খেলেও সুযোগের সদ্ব্যবহার করতে না পারা। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও দেখলাম বেশ কিছু সুযোগ নষ্ট করল ভারত। সুযোগগুলি কাজে লাগাতে পারলে ফলাফল অন্যরকম হতে পারত। আন্তর্জাতিক পর্যায়ে ভালো খেলতে গেলে, পড়ে পাওয়া সুযোগগুলোকে তো কাজে লাগাতেই হবে, প্রয়োজনে হাফ চান্সগুলোকেও সুযোগে পরিণত করতে হবে।

তাই আজ ভারতকে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে। এতে শুধু বিপক্ষই চাপে থাকে না, সুযোগের দরজাও খুলে যায়। গোটা টুর্নামেন্টে আক্রমণাত্মক ফুটবল খেলেছে ভারত। আজ সেই কাজটা আবার করতে না পারার কোনও কারণ নেই সুনীলদের।

আটটার সময় টিভির পর্দা খুলে আমি শুধু একটা কথাই বলব, "গো ইন্ডিয়া গো।"

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

ATANU BHATTACHARJEE ATANU BHATTACHARJEE

The writer is a formernational goalkeeper and member of Asia All Star IX (1986).

Comment