চিকিৎসকের পরামর্শ ছাড়়া মুড়িমুড়কির মতো গ্যাস-অম্বল-ব্যথার ওষুধে বিপদ কোথায়

কিডনি-লিভারের সমস্যা হতে পারে না জেনে ওষুধ খেলে, হতে পারে অ্যালার্জিও

 |  4-minute read |   21-08-2018
  • Total Shares

মাথাব্যথা, জ্বরজ্বর ভাবে কিংবা গ্যাস-অম্বল, এ সব সমস্যার জন্য এখন আর আমরা কেউ বোধহয় চিকিৎসকের পরামর্শ নিই না। মনে ভাবি, এ সব আমার কোনও অসুখ নাকি? একটা বড়ি খেলেই চাঙ্গা। বড়ি মিলে যাবে যে কোনও ওষুধের দোকানে। দোকানে গিয়ে শুধু সমস্যার কথাটা বলতে হবে তারপরেই দোকানি কম পক্ষে পাঁচ থেকে ছ'রকম ওষুধ এনে হাজির করবেন আর আপনি ইচ্ছে মতো একটা ওষুধ কিনে খাবেন। এ আর এমন কী?  

তবে জানেন কী দীর্ঘ সময় ধরে চিকিৎসকের পরামর্শ ছাড়া যখনতখন ওষুধের দোকান থেকে ওষুধ কিনে খেলে শরীরের উপর তার একটা দীর্ঘমেয়াদি কুপ্রভাব পড়ে?

body1_082118043301.jpgনিষিদ্ধ ওষুধ কোনগুলো জেনেনি চিকিৎসকের কাছে নাহলে চটজলদি সুরাহা ডেকে আনবে বড় বিপদ

যদিও বিদেশে চিকিৎসকের পরামর্শ ছাড়াই বহু মানুষ ওষুধ কিনে খান এমনকি বিদেশে শপিং মলেও ওষুধ কিনতে পাওয়া যায়। তবে কোন ওষুধগুলো চিকিৎসকের পরামর্শ ছাড়া কেনা যাবে আর কোন ওষুধ চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া মিলবে না তার একটি তালিকা থাকে। যদিও আমাদের দেশেও তেমন নিয়ম আছে তবে তফাৎটা হল আমাদের দেশে সেই নিয়ম পালনের খুব একটা কড়াকড়ি নেই। যেমন বহু ওষুধ বাতিল হয়ে যায় আবার অনেক নতুন ওষুধও বাজারে আসে তাই নিয়মিত ভাবে এই তালিকাটিকে নবীকরণ করতে হয়। অনেক দোকানেই যা করা হয় না।  

চিকিৎসকের পরামর্শ ছাড়া ও চটজলদি স্বস্তি পেতে আমরা চিকিৎসকের পরামর্শ ছাড়া আমরা যে সব ওষুধ খাই সেগুলো হল মাথা ব্যথার ওষুধ, জ্বরের ওষুধ, বিভিন্ন ব্যথার ওষুধ, গ্যাস-অম্বলের ওষুধ, আমাশয়ের ওষুধ, কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে তার ওষুধ প্রভৃতি।

এ ছাড়াও দেখ গেছে যে দোকানি হয়তো একটু হালকা ধরণের ওষুধ দিয়েছেন কিন্তু তাতে সমস্যার উপশম হচ্ছে না তাই দোকান থেকে কেউ আরও কড়া ওষুধ কিনে খাচ্ছেন।

body2_082118043442.jpgজ্বরের ওষুধ বেশি খেলে বিভিন্ন রক্তের সমস্যা বা পেটের সমস্যাও দেখা দেয়

চিকিৎসক (ইন্টারনাল মেডিসিন) সুদর্শন চক্রবর্তী বলেন, "আমি এমন রোগীও দেখেছি যিনি ডায়াবেটিসের ওষুধও চিকিৎসকের পরামর্শ ছাড়াই দোকান থেকে কিনে খান।"

আমরা অনেকেই হয়তো জ্বর কমাবার জন্য বিভিন্ন ওষুধের দোকান থেকে নিমেসুলিড বা নিমুলিড (Nimesulide) নামে ওষুধটি অনেকবার কিনে খেয়েছি। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যে এই ওষুধটি শিশুদের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। শুধুমাত্র চিকিৎসকের নির্দেশ অনুসারে এই ওষুধটা শিশুদের দেওয়া যায়।

জ্বরের ওষুধ বেশি খেলে বিভিন্ন রক্তের সমস্যা বা পেটের সমস্যাও দেখা দেয়।

বেশিরভাগ মানুষ মাথাব্যথা বা শরীরের ব্যথার জন্য ব্যথা কমানোর ওষুধ বা পেনকিলার খান তাঁরা বুঝতে পারেন না যে ব্যথা যতক্ষণ সাহায্য করা সম্ভব ততক্ষণ সহ্য করাই ভালো। কারণ মুড়িমুড়কির মতো ব্যথা কমানোর ওষুধ খেলে যেমন সেই ওষুধের উপর একটা নির্ভরশীলতা আসে তেমনই এটা অভ্যাসে পরিণত হলে ভবিষ্যতে কিডনির সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকে। যকৃতের সমস্যাও দেখা দিতে পারে।

body4_082118043541.jpgএমন অনেক ওষুধ আছে যেগুলো না জেনে খেলে এলার্জি হতে পারে

আমাদের এই ব্যস্ত জীবনে ইচ্ছে না থাকলেও শরীরের দিকে আমরা তেমন নজর দিতে পারি না বিভিন্ন অনিয়ম হয়। খাওয়া-ঘুম কিছুই সময় মতো বা পর্যাপ্ত হয় না বললেই চলে তাই বিভিন্ন শারীরিক সমস্যা লেগেই থাকে। আধুনিক জীবনযাপনের অনিয়মের একটা খুব সাধারণ শারীরিক সমস্যা যেটা দেখা যায় সেটা হল গ্যাস-অম্বলের সমস্যা। বাজারে তাই ঢালাও বিক্রি চলে অম্বলের ওষুধ। চিকিৎসক ইন্দ্রনীল খাঁ বলেন, "মজার ব্যাপার হল অনেক সময় এই সব ওষুধ উপশম না করে গ্যাস-অম্বলকে আরও বাড়িয়ে দেয়। এছাড়াও এর ফলে পেপটিক আলসার হতে পারে, গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে এবং কিডনিতে প্রভাব পড়তে পারে।" 

আবার এমন বহু ওষুধ আছে যেটা খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে এবং তার ফলে স্ট্রোক হতে পারে। তাই না জেনে বা চিকিৎসকের পরামর্শ না নিয়ে ওষুধ খাওয়াটা কোনও কাজের কথা নয়।

এ ছাড়াও এমন অনেক ওষুধ আছে যেগুলো না জেনে খেলে এলার্জি হতে পারে।    

body3_082118043348.jpgচিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া যায়, শুধুমাত্র তেমন ওষুধই বিদেশের শপিং মলে পাওয়া যায়

স্ত্রীরোগ বিশেষজ্ঞ অবিনাশ রায় বলেন, "ঋতুস্রাবের সময় বহু মহিলা পেটের যন্ত্রণা কমাতে কোনও রকম পরামর্শ ছাড়াই ওষুধ খেয়ে থাকেন এর ফলে হিতে বিপরীত হতে পারে। দীর্ঘদিন এই সব ওষুধ খেলে কিডনির সমস্যা যেমন হতে পারে তেমনই হঠাৎ করে পেট থেকে বা মল ত্যাগের সময় রক্তপাত হতে পারে। এ ছাড়াও গ্যাস্ট্রিক আলসার দেখা দিতে পারে  যার ফলে মুখ দিয়ে রক্তপাতের আশঙ্কা থাকে। বহু ওষুধ যেগুলো এখন নিষিদ্ধ করে দেওয়া হয়েছে সে সব ওষুধ গ্রামাঞ্চলের দিকে অনেক দোকানে খুব সহজেই মেলে।"

তাই খুব সাধারণ মনে হলেও কোনও রকম শারীরিক সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খান নাহলে ঘটে যেতে পারে কোনও ধরণের বড় সমস্যা।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment