আজ ইংল্যান্ডের মাঝমাঠের সঙ্গে ক্রোয়েশিয়ার মাঝমাঠের লড়াই

অঘটনের বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী বৃথা, তার চেয়ে খেলাটা উপভোগ করি

 |  2-minute read |   11-07-2018
  • Total Shares

আগামী রবিবার মস্কোর ঐতিহাসিক স্টেডিয়ামে কি 'ব্যাটেল অফ ওয়াটারলুর' সাক্ষী থাকবে? নাকি, ফ্রান্সের বিরুদ্ধে বিশ্বসেরা হয়ে ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়াকে দেখা যাবে। বুধবার রাতে ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার দ্বিতীয় সেমিফাইনালের পর বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

ম্যাচটা যে ক্রোয়েশিয়ার কাছে সহজ হবে না তা বলাইবাহুল্য। ইংল্যান্ড দল সবচেয়ে বেশি ভয়ঙ্কর কর্নার এবং সেট পিস থেকে। ক্রোয়েশিয়ার ডিফেন্ডাররা ব্যস্ত থাকবে ইংল্যান্ডের ড্যামি দৌড়গুলো সামলাতে। আরও একটি বিষয় ক্রোয়েশিয়াকে নজর রাখতে হবে। পেনাল্টি আদায় করে নিতে এই ইংরেজ দল কিন্তু সিদ্ধহস্ত।

হ্যারি কেনকে ইতিমধ্যেই ‘পেনাল্টি কেন’ আখ্যা দেওয়া হয়ে গেছে। এই টটেনহ্যাম তারকা এখন সোনার বুটের দৌড়ে রয়েছেন। কিন্তু তাঁর সাত গোলের মধ্যে চারটেই পেনাল্টি থেকে। এই কেন কিন্ত এই দলটার প্রাণকেন্দ্র। মাঝ মাঠ থেকে একজন দক্ষ সেনা নায়কের মতো তিনি পুরো দল টাকে চালনা করেন।

body_071118122431.jpgকেন কিন্ত ইংল্যান্ড দলটার প্রাণকেন্দ্র [ছবি: রয়টার্স]

ত্রিপিয়ার এবং ইয়ং দুজনেই ডিফেন্স এবং উইং প্লেটা দক্ষতার সঙ্গে করে যাচ্ছেন। মাগুইর এবং স্টোন্স -এর অ্যাট্যাকিং দক্ষতাও দুর্দান্ত।

উল্টোদিকে ক্রোয়েশিয়ার কথায় আসা যাক।

নিঃসন্দেহে এই মুহূর্তে বিশ্বের সেরা মিডফিল্ড জুটি ক্রোয়েশিয়ার - মদ্রিক এবং রাকটিক। ইংল্যান্ডকে জিততে হলে যেনতেন প্রকারে এদেরকে বাগে আনতে হবে। মদ্রিক মাঝমাঠ থেকে ক্রোয়েশিয়ার খেলার ধরণটা পরিচালনা করেন।তাঁকে যোগ্য সহায়তা দেন রাকটিক। আজকের ম্যাচটা আদতে হেন্ডারসন, লিঙ্গ্যার্ড ও স্টার্লিং বনাম এই মাদ্রিক-রাকটিক জুটির মধ্যেই। যাঁরা সফল হবেন তাঁদের দলই শেষ হাসি হাসবেন।

body1_071118122524.jpgএই মুহূর্তে বিশ্বের সেরা মিডফিল্ড জুটি ক্রোয়েশিয়ার মদ্রিক এবং রাকটিক [ছবি: রয়টার্স]

দুটো দলই তাদের শেষ দুটো ম্যাচ নব্বই মিনিটে শেষ করতে পারেনি। তাই স্বাভাবিক ভাবেই আজ প্রথম থেকেই আক্রমণের ঝড় তুলবে।

এই প্রসঙ্গে বলে রাখি ইংল্যান্ডের তুলনায় ক্রোয়েশিয়ার ডিফেন্সটা একটু দুর্বল। তাই লভরেন ও ডোমগজ ভিদাকে বাড়তি সতর্ক থাকতে হবে।

পরিশেষে বলব যতই অঙ্ক কষই না কেন নব্বই মিনিট যার দখলে থাকবে সেই দলই শেষ হাসিটা হাসবে।

আর বিশ্বকাপে এই কথাটাই সবচেয়ে বেশি প্রযোজ্য। হাজার হোক রাশিয়া ২০১৮ ইতিমধ্যেই 'অঘটনের বিশ্বকাপ' সিহেবে আখ্যা পেয়ে গেছে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

ABHIRUP DATTA ABHIRUP DATTA @abhirupdatta2

The writer is a an ardent football fan and finance executive for an UK based firm.

Comment