ন্যাশনাল অ্যান্থেমের নামে স্টেট অ্যান্থেম গাইল ইংল্যান্ড ফুটবল দল

"গডস সেভ দ্য কুইন" বাজলো না,শুনলাম অন্য সংগীত আর এখানেই খটকা লেগেছিল

 |  1-minute read |   25-06-2018
  • Total Shares

রোজ বিশ্বকাপ ফুটবল দেখছি টিভিতে। প্রতিটি ম্যাচ শুরুর আগে গভীর আগ্রহে শুনি প্রতিটি দেশের জাতীয় সঙ্গীত। মাঝে মাঝে ছোটবেলার অভ্যাস মতো দাঁড়িয়ে পড়ি আমাদের জাতীয় সঙ্গীত শোনার সময়ের মতো। ভুলে যাই, এ তো জনগনমণ বাজছে না। কিন্তু এসব তো অন্য দেশেরও জাতীয় সঙ্গীত। স্টেডিয়ামে প্রতিদিন দর্শকরা দাঁড়িয়ে সম্মান জানাচ্ছেন ভিন দেশের জাতীয় সঙ্গীতকে।

৩১টি দেশের জাতীয় সঙ্গীত নিয়ে কোনও রকম খটকা লাগেনি। কিন্তু ১৮ জুন টিউনিসিয়া ও ইংল্যান্ডের ম্যাচের আগে আর ২৪ জুন পানমা ও ইংল্যান্ডের ম্যাচের আগে ঘোষণা শুনলাম, "নাও ন্যাশনাল অ্যান্থেম অফ ইংল্যান্ড।" কিন্তু "গডস সেভ দ্য কুইন" বাজল না। শুনলাম অন্য সঙ্গীত। এখানেই খটকা লেগেছিল। তারপর বুঝলাম এটি ইংল্যান্ডের স্টেট অ্যান্থেম।

body_062518051234.jpg

আসলে, ব্রিটেনের চারটি রাজ্য ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডে পৃথক পৃথক রাজ্য সঙ্গীত আছে, রয়েছে নিজস্ব পতাকাও। তাই ইংল্যান্ডের খেলার দিন তাদের নিজস্ব পতাকা এবং নিজস্ব সঙ্গীত বেজেছিল।

আমাদের ভারতেও কয়েকটি রাজ্যের নিজস্ব সঙ্গীত রয়েছে। পশ্চিমবঙ্গও এর জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছে। কিন্তু এখনও অনুমতি পাওয়া যায়নি। সঙ্গীতটি কী হবে তা এখনও রাজ্য সরকার জানায়নি। তবে অনেকের অনুমান 'বন্দেমাতরম'কেই রাজ্য সঙ্গীত করা হবে। সমস্যাটা হয়েছে এখানেই। যিনি ঘোষণা করছিলেন তিনি বলেছিলেন ন্যাশনাল অ্যান্থেম অফ ইংল্যান্ড। গণ্ডগোল ন্যাশনাল শব্দটিতেই। ২৮ জুন ইংল্যান্ডের গ্রুপ লিগের শেষ খেলা বেলজিয়ামের সঙ্গে। আশা করি সেদিন ঘোষণায় গণ্ডগোল হবে না।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHIRONJEEB CHIRONJEEB

The writer is a veteran sports reporter. Covered Los Angels Olympics. New Delhi and Beijing Asian Games. Moscow Goodwill Games. Recipients of Sovietland Nehru Award and Pepsicola Award.

Comment