বাড়িতে বাংলায় কথা বললেও, ‘প্রথম ভাষা’ হিসাবে অলচিকিকেই বেছে নিয়েছিল সীমা

থাকেন বাঙালিপাড়ায়, তবুও মাতৃভাষাতেই পরীক্ষা দেন

 |  1-minute read |   08-06-2018
  • Total Shares

আমার বাড়ি বীরভূমের সিউড়ির আনন্দপুরে। বাঙালি পাড়ায় থাকি, পাড়া তো বটেই, বাড়িতেও বাংলাতেই কথাবার্তা হয়। তাও ছোট থেকেই আমার ইচ্ছা ছিল অলচিকিতে পড়াশোনা করার। কারণ এটাই আমাদের ভাষা। এই ভাষা পড়ার সুযোগ পেয়ে তা ছাড়তে চাইনি।

body_060818030356.jpgফাইল চিত্র

আমি ষষ্ঠ শ্রেণি থেকে বর্ধমান একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলে পড়াশোনা করেছি। এ বার উচ্চমাধ্যমিকে আমার দ্বিতীয় ভাষা ছিল ইংরেজি। এ ছাড়াও ছিল এডুকেশন, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান ও কম্পিউটার অ্যাপ্লিকেশন। প্রথমভাষা ছিল অলচিকি। আমাকে অলচিকি পড়িয়েছেন আমাদের শিক্ষক ফুলেন মুর্মু। প্রথম ভাষা ছাড়া অন্য কোনও বিষয় অবশ্য অলচিকিতে পড়ার সুযোগ নেই, এডুকেশন, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান প্রভৃতি বিষয় আমি ইংরেজিতেই দিয়েছি। সকালেই স্কুল থেকে অধ্যক্ষ ফোন করে আমাকে জানান যে আমি অলচিকিতে প্রথম হয়েছি।

body1_060818030410.jpgফাইল চিত্র

আমাদের ক্লাসে মোট পনেরো জন ছাত্রী ও বেশ কয়েকজন ছাত্র এ বার অলচিকি ভাষাকে প্রথম ভাষা হিসাবে বেছে নিয়েছিল। আমরা অলচিকি ভাষা লেখার সময়েও অলচিকি হরফ ব্যবহার করেছি।

আবাসিক স্কুলে পড়ার সুবাদে আমারা হস্টেলে থাকতাম, সেখানে সব সময়ই পড়াশোনার পরিবেশ, আমি খেলাধুলো বা অন্য কিছু করিনি, শুধু পড়াশোনার মধ্যেই থেকেছি। আমি অলচিকিতে ৭০ শতাংশ নম্বর পেয়েছি।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SIMA SOREN SIMA SOREN

The writer stood first in Alchiki Language, Higher Secondary.

Comment