রবিঠাকুরের 'কাবুলিওয়ালা'কে সম্মান জানালেন দেব মেধেকর তাঁর ছবি 'বায়স্কোপওয়ালা'-র মাধ্যমে

কাবুলের একটি সিনেমা হলের মালিক তালিবানি আমলে দেশ ছেড়ে এ দেশে এসে বায়স্কোপওয়ালা হয় যান

 |  2-minute read |   19-05-2018
  • Total Shares

লেখক-পরিচালক দেব মেধেকর তাঁর প্রথম ছায়াছবিটিতেই উচ্পচারিচালক হিসেবে তাঁর উচ্চাকাঙ্ক্ষী স্পষ্ট। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি অতন্ত জনপ্রিয় ছোট গল্প 'কাবুলিওয়ালা' থেকে অনুপ্রাণিত হয়ে তাঁর ছায়াছবি। এর আগে বিখ্যাত চলচ্চিত্রনির্মাতা বিমল রায় ও তপন সিনহাও বড় পর্দায় এই গল্প অবলম্বনে ছবি তৈরি করেছিলেন।

মুম্বাই সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক শেষ করে দেব মেধেকর যখন সিনেমা তৈরি করা নিয়ে বেশ উৎসাহিত হন, তখন তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটোগল্পটিকে সিনেমার পর্দায় রূপ দেওয়ার কথা ভাবেন। ছবিটিতে ড্যানি ডেনজংপা নামভূমিকায় অভিনয় করেছেন। তিনি একজন সিনেমা পাগল আফগান অভিবাসী। এ ছাড়াও সিনেমায় অভিনয় করেছেন, আদিল হুসেন ও গীতাঞ্জলি খাপ্পা। এ মাসের ২৫ তারিখে বায়োস্কোপ মুক্তি পাচ্ছে।

সিনেমাটির প্রযোজনা করেছেন সুনীল দোশি। এর আগে সুনীল দোশি সিনেমাটি নিয়ে 'নির্জা' ছবির পরিচালক রাম মাধবানির কাছে গিয়েছিলেন, ২০১৬ সালে তিনি একজন ছবিটি পরিচালনা করার জন্য একজন পরিচালকের খোঁজেও ছিলেন। মাধবানি তখন সুনীল দোশিকে ইকুইনক্স অ্যাড ফিল্ম সংস্থায় তাঁর এক সহকর্মীর কাছে দোশিকে যেতে বলেন।

গত আট বছরে ইকুইনক্সের জন্য এখনও পর্যন্ত মেধেকর অন্তত ১৫০টি বিজ্ঞাপন বানিয়েছেন। তিনি বলেন, "বিজ্ঞাপন বানানোর সময় আমি বাচ্চাদের সঙ্গে প্রচুর কাজ করেছি, আর আমার মনে সবসময়ই এমন একটা সিনেমা করার ইচ্ছে ছিল যার মাধ্যমে আমি সিনেমাকে সম্মান জানাতে পারব, তাই রাম আমাকে একবার এটা দেখতে বলে। সুনীল যখন আমাকে প্রস্তাবটা দিল তখন আমার মনে হয়েছিল যে প্রথম সিনেমা হিসেবে এই এই ধরণের একটি ছবিই করতে চেয়েছিলাম, সিনেমাটিতে অনেক বাচ্চা আছে, ম্যাজিক, নস্টালজিয়া, ভ্রমণ, আর আমরা যে দুনিয়ায় বাস করি তার কথাও বলা হয়েছে। আর বলা হয়েছে মানুষের দুঃখ-দুর্দশার কথাও।"

dany_body_051918073139.jpgকলকাতার রাস্তায় ছবিটির শুটিংয়ের সময় মহিলারা ড্যানি ডেনজংপাকে ভিড় করে ঘিরে ধরেছিলেন

দোশির মূল ভাবনাটা নিয়েই মেধেকর সিনেমাটি বানিয়েছেন। কাবুলের একটি সিনেমা হলের মালিক তালিবান আমলে দেশ ছেড়ে এ দেশে চলে আসেন। এখানে এসে তিনি একজন বায়স্কোপওয়ালা হয়ে যান যে গান গেয়ে ঘুরে বেড়ান। এভাবেই তিনি তিনি এখানে একটি ছোট্টমেয়ের মনে বেশ প্রভাব ফেলেন। দোশির এই ভাবনাটি নিয়ে তিনি নিজের মতো করে বাকি সিনেমাটি বানিয়েছেন। মেধেকর বলেন, "সিনেমার বাকি অংশটা একেবারে নতুন।" 'বায়োস্কোপওয়ালার' মধ্য দিয়ে সিনেমার সঙ্গে যে সাহিত্যের মেলবন্ধন ঘটেছে সেটাই মেধেকরের একটা মস্ত ভালোবাসার দিক।

ড্যানি ডেনজংপার মতো একজন অভিজ্ঞ অভিনেতার সঙ্গে কাজ করার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে পরিচালক বলেন, "ছবিটিতে ড্যানি ডেনজংপা ও আদিল হুসেনের মধ্যে একটি দৃশ্য আছে যা আপনার মনে রেখাপাত করবে দুজন একে ওপরের আর প্রত্যেকটি রিটেকে একে ওপরকে ছাপিয়ে গেছেন এবং কথা না বলেই তারা অনেক কথা বলছিল।"

মেধেকর বললেন কলকাতার রাস্তায় ছবিটির শুটিংয়ের সময় মহিলারা যখন "ড্যানি ডেনজংপাকে ভিড় করে ঘিরে ধরেছিলেন" তখন বোঝা গিয়েছিল যে তাঁরা এখনও ড্যানি ডেনজংপাকে কতটা ভালোবাসেন। অভিনয় দুনিয়ার এই জাদুকর এখনও তার অভিনয় শক্তির জাদু দিয়ে সবাইকে মোহিত করেন। অভিনেতা হিসাবে তাঁর সেই চমক এখনও রয়ে গেছে। 

(সৌজন্য: মেল টুডে)

লেখাটি ইংরেজিতে পড়ুন

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SUHANI SINGH SUHANI SINGH @suhani84

The writer is Senior Associate Editor, India Today.

Comment