ফ্যাক্ট চেক: আজারবাইজানের বিমান হামলা দাবী করে ভাইরাল ভিডিও গেমের ফুটেজ

বিভ্রান্তিকর দাবী করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল এই ভিডিও

 |  1-minute read |   12-10-2020
  • Total Shares

আকাশ ও স্থলপথে সংঘর্ষের এক ভিডিও সম্প্রতি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

নেটিজেনদের অনেকে ভাইরাল সেই ভিডিওকে পোস্ট করে লেখেন, "নাগরনি কারাবাখে সিলকা অস্ত্র প্রয়োগ করে আর্মেনিয়ার প্রতিরক্ষা বাহিনী আজারবাইজানের এক মিগ-২৫ বিমানকে নীচে নামায়।"

screenshot-2020-10-1_101220104811.png

এখানে সেই পোস্টের আর্কাইভকে দেখতে পাওয়া যাবে।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে, ভাইরাল এই ভিডিওটি আসলে আরমা ৩ নামের এক ভিডিও গেমের।

ভাইরাল এই ভিডিওর বিষয়ে জানতে আমরা তার কিছু ফ্রেমকে ইন্টারনেটে রিভার্স সার্চ করি।

এই ভিডিওকে আমরা এর মাধ্যমে জাপানী এক ইউটিউব চ্যানেলে খুঁজে পাই।এবছরের আগস্টের ২২ তারিখে আপলোড করা সেই ভিডিওর বিবরণী অংশে লেখা হয়, "এ-১০ থান্ডারবোল্ট ওয়ার্থগ থান্ডারবোল্ট ক্র্যাম সিউস আর্মা৩ আরমা ৩"।

আরমা ৩ হল বোহেমিয়া ইন্টারঅ্যাক্টিভের তৈরি করা ও প্রকাশিত এক ওপেন-ওয়ার্ল্ড, রিয়েলিজম-ভিত্তিক, সামরিক কৌশলগত শুটার ভিডিও গেম।  

এর আগেও ইন্ডিয়া টুডে একই রকমের বিভ্রান্তিকর দাবীকে ফ্যাক্ট চেক করে যেখানে আরমা ৩ এর ভিডিওকে আসল ইজরায়েলি অ্যান্টি-মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থার বলে দাবী করা হয়েছিল।

বোহেমিয়া ইন্টারঅ্যাক্টিভ "এএফপি ফ্যাক্ট চেক"কে জানায়, আরমা ৩ এর ভিডিওগুলি গেমারদের নিজস্ব কল্পনা অনুযায়ী পরিবর্তন ও কাস্টমাইজ করতে পারে।                   

এর থেকে বলা যেতে পারে, ভাইরাল এই ভিডিওতে আর্মেনিয়া ও আজারবাইজানের আসল যুদ্ধের ফুটেজকে দেখতে পাওয়া যায় না।এমনই এক আসল ভিডিওকে এখানে দেখতে পাওয়া যাবে।

ফ্যাক্ট চেক: আজারবাইজানের বিমান হামলা দাবী করে ভাইরাল ভিডিও গেমের ফুটেজ
Claimভিডিও ফুটেজটিতে আর্মেনিয়ার বাহিনীর উপর করা আজারবাইজানের বিমান হামলাকে দেখতে পাওয়া যায় Conclusion এই ভিডিওটি আরমা ৩ নামের এক ভিডিও গেমের ফুটেজ, আসল যুদ্ধের নয়
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment