চন্দ্রায়ণ ২ বিফল হওয়ায় খুশিতে মিষ্টি খেতে গিয়ে গলায় রসগোল্লা আটকে মৃত্যু বাংলাদেশীর?

চন্দ্রায়ণ ২ নিয়ে বিভ্রান্তিকর তথ্য সোশ্যাল মিডিয়ায়

 |  1-minute read |   09-09-2019
  • Total Shares

"চন্দ্রযান 2 বিফলের খুশিতে মিষ্টি খেতে গিয়ে গলায় রসগোল্লার রস আটকে মৃত্যু বাংলাদেশির"- ইন্ডিয়াটুডেডেইলিনিউজ বলে একটি ব্লগ সাইটে একটি প্রতিবেদন বেরিয়েছে । বিভিন্ন ফেসবুক পেজ যেমন বিজেপি পশ্চিমবঙ্গ, সৌরভ গাঙ্গুলি এই খবরটি পোস্ট করেছে।

এই পোস্টটিতে রসগোল্লার ছবির সঙ্গে এক বয়স্ক মানুষের ছবি রয়েছে। প্রতিবেদনে লেখা চন্দ্রায়ণ ২ এ ভারতের বিফলতাতে খুশি হয়ে গরম রসগোল্লা খেতে গিয়ে শ্বাস আটকে মারা যান বাংলাদেশের রেজাউল শেখ নামের এক ব্যক্তি। প্রতিবেদনটিতে  'ইন্ডিয়া টুডে" ওয়েবসাইটের লোগো লাগানো রয়েছে।

অন্য আরেকটি ব্লগসাইট ভারতনিউজ এও একই খবর রয়েছে।

rosogolla_090919051957.jpg

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) এর পাওয়া তথ্য অনুযায়ী এটি ভুয়ো পোস্ট। এরকম কোনো খবর বাংলাদেশের কোনো নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমে পাওয়া যাই নি। প্রতিবেদনে ব্যবহৃত ছবিটি নেওয়া হয়েছে একটা পুরোনো ব্লগ থেকে। ইন্ডিয়া টুডে ওয়েবসাইট এ এমন কোনো খবর প্রকাশ হয়নি।

আমরা প্রথমে এই খবরটির ব্যাপারে বাংলাদেশের নিউজ ওয়েবসাইট গুলিতে খোঁজ খবর করি। কিন্তু এ বিষয়ে কোনো নির্ভরযোগ্য তথ্য আমরা খুঁজে পাই নি।

যে ব্যক্তির ছবি ভাইরাল পোস্টটিতে দেওয়া হয়েছে সেই ছবিটি ২০১০ সালে একটি ব্লগ পোস্টে প্রথমবার বেরোয়। রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা তা জানতে পারি।একজন বিদেশী তার বাংলাদেশের অভিজ্ঞতা নিয়ে লিখেছিলেন এই ব্লগটি।

"ইন্ডিয়াটুডেডেইলিনিউজ" নামের ব্লগসাইটে যেখানে এই বিভ্রান্তিকর প্রতিবেদনটি বেরিয়েছে তার সঙ্গে "ইন্ডিয়া টুডে" গ্রূপের কোনো সম্পর্ক নেই। ব্লগসাইটটি ইন্ডিয়া টুডের লোগো লাগিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে।      

কিছুদিন আগে ভারতীয় ক্রিকেট টীম বিশ্বকাপ হেরে যাওয়ার পর ঠিক একই ধরণের ভুয়ো খবর বেরিয়েছিল "ভারতনিউজ" ওয়েবসাইটে। ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) এর সেই খবরটি পড়তে পারেন এখানে। 

চন্দ্রায়ণ ২ বিফল হওয়ায় খুশিতে মিষ্টি খেতে গিয়ে গলায় রসগোল্লা আটকে মৃত্যু বাংলাদেশীর?
Claimচন্দ্রায়ণ ২ বিফল হওয়ায় খুশিতে মিষ্টি খেতে গিয়ে গলায় রসগোল্লা আটকে মৃত্যু বাংলাদেশীর Conclusion এটি ভুয়ো পোস্ট, বাংলাদেশের কোনো নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমে পাওয়া যায়নি
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment