বাংলাদেশে ধর্মান্তকরণের ছবি ভাইরাল হল রাজস্থানের বলে

এক পরিবারের ৫ সদস্যের ধর্ম পরিবর্তন নিয়ে বিভ্রান্তিকর দাবি সোশ্যাল মিডিয়ায়।

 |  1-minute read |   26-12-2021
  • Total Shares

এ বার একই পরিবারের ৫ সদস্যের ধর্ম পরিবর্তন নিয়ে একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।  

মুসলিম পরিবারের ৫ ব্যক্তির ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, রাজস্থানের একই পরিবারের এই ৫ ব্যক্তি নাকি সম্প্রতি হিন্দু ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। হিন্দিতে একাধিক ব্যবহারকারী এই ছবিটি পোস্ট করে লিখেছেন, রাজস্থানে একই পরিবারের এই ৫ ব্যক্তি আজ হিন্দু ধর্ম ছেড়ে ইসলামকে আপন করে নিলেন। কিন্তু কেউ তো অভিবাদন জানালেন না। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে জানতে পেরেছে যে ভাইরাল দাবিটি ভিত্তিহীন। হিন্দুদের ধর্মান্তকরণের যে ছবিটি ভাইরাল হয়েছে তা ভারতের নয়, বরং বাংলাদেশের। 

অনুসন্ধানের শুরুতেই যে বিষয়টি আমাদের নজরে ঠেকে, তা হল যে ছবিটির নীচে বাঁ-দিকে স্পষ্টভাবে লেখা হয়েছে কোন ব্যক্তির কী মডেলের ফোনে ছবিটি তোলা হয়েছে। সেখানে চিত্রগ্রাহকের নাম লেখা ছিল, "হাসান আইয়ুব বিচিত্র বাংলা বিবি।" 

rajasthan-two_122621075944.jfif

সেই সূত্র ধরে আমরা হাসান আইয়ুবের নাম দিয়ে ফেসবুকে খোঁজা শুরু করি। তখন হাসান আইয়ুব নামক যে ব্যক্তি ফেসবুকে এই পোস্টটি করেছিলেন, তা খুঁজে পাই। ডিসেম্বর মাসেই ৮ তারিখের ছবি-সহ সেই পোস্টে লেখা ছিল, "নরসিংদীর মাধবদীতে একি পরিবারের ৫ জনের হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ।"

rajasthan-three_122621075914.jfif

সেই সঙ্গে সেখানেই একটি ভিডিও লিঙ্কও দেওয়া হয়। সেখানেই লেখা হয়, এই ধর্ম প্রচারকের প্রচার শুনে ওই ৫ হিন্দু পরিবারের সদস্য ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।  

এই সম্পর্কে আমরা আরও নিশ্চিত হই বাংলাদেশের একটি নিউজ পোর্টালের রিপোর্ট থেকে। সেখানেও লেখা হয়, নরসিংদী সদর উপজেলার মাধবদী পৌর এলাকার কোতালীরচর মহল্লায় এক পরিবারের ৫ জন হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

rajasthan-four_122621075843.jfif

সুতরাং, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া দাবি যে ভুয়ো তা বলাই বাহুল্য।  

বাংলাদেশে ধর্মান্তকরণের ছবি ভাইরাল হল রাজস্থানের বলে
Claimরাজস্থানে হিন্দু ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ সদস্য। Conclusion ঘটনাটি রাজস্থান নয়, বাংলাদেশের। চলতি মাসের শুরুতেই বাংলাদেশের নরসিংদী সদর উপজেলার মাধবদী পৌর এলাকার কোতালীরচর মহল্লায় এক পরিবারের ৫ জন হিন্দু থেকে ইসলাম ধর্ম গ্রহণ করেন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Riddhish Dutta @riddhish9234

আজ তক ফ্যাক্টচেক দলের সদস্য। শেষ পাঁচ বছর ধরে বাংলার ডিজিটাল মাধ্যমে সাংবাদিকতা করছেন। এর আগে টিভি৯ বাংলা-সহ একাধিক বাংলা নিউজ পোর্টালে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

Comment