ফ্যাক্ট চেক: এই ইভিএমগুলি গণনার জন্য নয়, ট্রেনিংয়ের জন্য

সোশ্যাল মিডিয়া পোস্টটি ভাইরাল হয়েছে

 |  2-minute read |   22-05-2019
  • Total Shares

ঘড়ির কাঁটা যত ২৩ মে-র দিকে গড়াচ্ছে ততই রিগিং-এর খবরে উত্তাল সোশ্যাল মিডিয়া। ইভিএম বদলের ভুয়ো খবর ছড়াচ্ছে দাবানলের মতন। এমনই একটি পোস্ট করেছে আরজেডি-র ফেসবুক এবং টুইটার পেজ।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (AFWA/আফওয়া) জেনেছে পোস্টগুলি বিভ্রান্তিকর।

body1_052219070200.jpg

২১ মে  আরজেডি-র ফেসবুক এবং টুইটার পেজে পোস্ট করা হয় যে বিহারের সারান-মহারাজগঞ্জ  লোকসভা নির্বাচন কেন্দ্রে একটি ইভিএম ভর্তি গাড়ি পাকড়াও করেছেন আরজেডি কংগ্রেস কর্মীরা। গাড়িটি সারান কেন্দ্রের স্ট্রং রুমের সামনে ঘোরাঘুরি করছিল।
আরজেডি ছাড়াও অনেকগুলি ফেসবুক পোস্ট থেকে এই দাবি করা হয়। মা মাটি মানুষহোসেন আহমেদ, কবির সর্দার নামের ফেসবুক ব্যবহারকারী এই পোস্টগুলি করেন।পোস্টগুলির সঙ্গে রয়েছে লেখা।
মা মাটি মানুষ যেমন লিখেছেন, ''মমতা বন্দ্যোপাধ্যায়ের আশঙ্কাই সত্যি হতে চলেছে।বিজেপির দেশ জুড়ে চলছে ইভিএম বদলানোর চক্রান্ত।'' হবেন আহমেদ লিখেছেন, ''EVM জালিয়াতির খবর প্রকাশ্যে দেখুন বিহারের সরন ও মহারাজগংজ লোকসভা কেন্দ্র থেকে একটি ইভিএম বোঝাই গাড়ি আটক করে কংগ্রেসের নেতা,সমর্থক ও সাধারন জনগন।''
আরজেডি-র ফেসবুক পোস্টটি শেয়ার হয়েছে ৬৬ হাজারের বেশিবার।
এখানে দেখতে পারেন সে পোস্টটির আর্কাইভ।
ইন্ডিয়া টুডে প্রথমে ছবিগুলি রিভার্স সার্চ করে। কিন্তু রিভার্স সার্চ-এ কিছু পাওয়া না যাওয়ায় আমরা নিশ্চিত হই ছবিগুলি পুরনো নয়। তারপর আমরা গাড়ির নম্বর BR04B9659 ধরে তদন্ত শুরু করি। আমরা ভারত সরকারের গাড়ি রেজিস্ট্রেশন ওয়েবসাইট গিয়ে দেখি গাড়িটি বিহারের ছাপড়ার জেলায় রেজিস্টার্ড।
এরপর আমরা ছাপড়ার জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত কুমার সেন -র সঙ্গে কথা বলি। তিনি জানান মঙ্গলবার সকাল থেকে ভোট গণনার ট্রেনিং চলছিল। ১২ টি ইভিএম এবং ১২ টি ভিভিপেট মেশিন রাখা হয়েছিল ট্রেনিংয়ের জন্য। ট্রেনিং ছিল ললিত নারায়ণ ব্রাহ্মণ স্কুলে। ট্রেনিং শেষে ওই মেশিনগুলি নিয়েই গাড়িটি স্কুল থেকে সারান ওয়্যারহাউস ফিরছিল। 
এরপর আমাদের হাতে আসে একটি হাতে লেখা চিঠি যেখানে আমরা দেখতে পাই আরজেডি প্রার্থী চন্দ্রিকা রায়ের নাম।

body_052219065718.jpg

এ ব্যাপারে জেলা ম্যাজিস্ট্রেট জানান, ''সারান থেকে আরজেডি প্রার্থী চন্দ্রিকা রায়  এবং তাঁর নির্বাচনী এজেন্ট প্রফেসর ড: লাল বাবু যাদব জানান, তাঁরা পুরো প্রক্রিয়াটিতে সন্তুষ্ট। আর এই চিঠি তাঁদেরই সই করা।''
এ ব্যাপারে আরও নিশ্চিত হওয়ার জন্য আমরা নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করি। ইসি মুখপাত্র জানান ওই পিক-আপ ভ্যানগুলি ট্রেনিংয়ের জন্য যাচ্ছিলো এবং চিঠিটি চন্দ্রিকা রায়ের নির্বাচনী এজেন্টের সই করা। 
কিন্তু গাড়িটি স্ট্রং রুমের সামনে ঘোরাঘুরি করছিলো কিনা ইন্ডিয়া টুডে এটা নিশ্চিত করতে পারেনি।

ফ্যাক্ট চেক: এই ইভিএমগুলি গণনার জন্য নয়, ট্রেনিংয়ের জন্য
Claimবিহারের সারান-মহারাজগঞ্জ লোকসভা নির্বাচন কেন্দ্রে একটি ইভিএম ভর্তি গাড়ি পাকড়াও করেছেন আরজেডি কংগ্রেস কর্মীরা। গাড়িটি সারান কেন্দ্রের স্ট্রং রুমের সামনে ঘোরাঘুরি করছিল। Conclusion এই ইভিএমগুলি গণনার জন্য নয়, ট্রেনিংয়ের জন্য
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment