৫০ পাউন্ড নোটে জগদীশ চন্দ্র বোসের ছবি ব্যবহার এখনও চূড়ান্ত করেনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ড

ফেসবুক পোস্টটি পুরোপুরি সত্যি নয়

 |  2-minute read |   18-04-2019
  • Total Shares

 

body_041819074802.jpg

গাছেদের প্রাণ আছে প্রমান করে তিনিই প্রথম গোটা দুনিয়াকে চমকে দিয়েছিলেন। যোগাযোগের অত্যাধুনিক মাধ্যম বেতার তরঙ্গ এবং আধুনিক ওয়াইফাই-র ভিত্তি নিয়ে যাঁর কাজ পথ দেখিয়েছে আধুনিক বিজ্ঞানকে, সেই আচার্য জগদীশ চন্দ্র বোস বাঙালির কাছে অতি আদরণীয়। তাঁকে নিয়েই তোলপাড় সোশ্যাল মিডিয়ায়।

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড তাদের ৫০ পাউন্ড নোটের নতুন নকশা করার সিধান্ত নিয়েছে। নকশাটি কার্যকরী হবে ২০২০ সাল থেকে। নোটের উপর রানীর ছবির পাশাপাশি কোনও এক বিশ্বখ্যাত বিজ্ঞানীর ছবি দিতে উদ্যোগী হয়েছে তারা। নাম চূড়ান্ত করতে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জনসাধারণের ভোট-ও চেয়েছে। সাধারণের ভোটে ভারতের গর্ব জগদীশ চন্দ্র বোস মনোনয়নও পেয়েছেন। ভোটিং হয়েছে গতবছর। কিন্তু বেশ কয়েকটি ফেসবুক পোস্ট দাবি করেছে যে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জগদীশ চন্দ্র বসুর নাম চূড়ান্ত করে ফেলেছে। ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে পোস্টটি পুরোপুরি সত্যি নয়।

এক ফেসবুক ব্যবহারকারী জাস্ট নিউজ একটি ভিডিও পোস্ট করেছে যেখানে দাবি করা হয়েছে যে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড তাদের ৫০ পাউন্ডের নোটে ইতিমধ্যেই জগদীশ চন্দ্র বোসের ছবি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। ভিডিওটির নিচে লেখা হয়েছে, ''সকল বাঙালী তথা ভারতবাসীকে তিনি গর্বিত করে রেখেছেন জগৎসভায়। এবছর দেশবাসীর তাঁকে কেন্দ্র করে উচ্ছ্বাস বাড়তি মাত্রা পেয়েছে। কেননা ইউ কে সরকারের অধীনস্থ Bank of England সম্প্রতি ঘোষনা করেছে যে ইংল্যান্ডের 50 পাউন্ডের নোটে এবার থেকে ছবি থাকবে বিশ্বখ্যাত বাঙালী বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর। আবেগপ্রবণ বাঙালীর কাছে এ ঘোষণা প্রবল গর্বের এবং আনন্দের। ''

body1_041819074824.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পারেন।

আরও এক ফেসবুক ব্যবহারকারী সত্যবোধানন্দ অবধুতা পোস্ট করেছেন যে ব্রিটেনের জনগণের রায়ে জগদীশ চন্দ্র বোসের ছবি ৫০ পাউন্ডের নোটে।

body2_041819074950.jpg

 

 

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ

খবরটি হোয়াটসআপেও ভাইরাল হয়েছে।

ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম খবরটি নিয়ে গুগল সার্চ করে। ঘটনাটি এরকম।

গত বছর ব্যাঙ্ক অফ ইংল্যান্ড সিদ্ধান্ত নয় যে ২০২০ সাল থেকে তাদের ৫০ পাউন্ডের নোটে রানীর সঙ্গে কোনও এক বিশ্ব বিখ্যাত বিজ্ঞানীর ছবি দেওয়া হবে। সিদ্ধান্ত নিতে তারা বিষয়টি জনসাধারণের উপর ছেড়ে দেয়, গোটা ইংল্যান্ড জুড়ে হয় ভোট। খবরটি গোটা দুনিয়া জুড়ে সমস্ত নিউজ মিডিয়ায় প্রকাশ হয়।সাধারণের মনোনয়নে জায়গা পেয়ে যান আচার্য জগদীশ চন্দ্র বোস। মনোনয়নে জায়গা পেয়েছেন বিশ্বের আরও ২ লক্ষের উপর বিজ্ঞানী।

সম্প্রতি এই সংখ্যা থেকে ৯৮৯ জন বিজ্ঞানীকে তালিকাভুক্ত করেছে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড। সেই তালিকা ব্যাঙ্ক অফ ইংল্যান্ড নিজেদের ওয়েবসাইটেও প্রকাশ করেছে যেখানে জগদীশ চন্দ্র বোস সদর্পে জায়গা করে নিয়েছেন।

কিন্তু এখনও পর্যন্ত নাম চূড়ান্ত হওয়ার কোনও খবর প্রকাশ করেনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ড। তারা নিজেদের ওয়েবসাইটে তালিকা প্রকাশ করে লেখে যে ২০১৯-র গরমকালে ব্যাঙ্কনোট ক্যারেক্টার অ্যাডভাইসারি কমিটি নাম চূড়ান্ত করবে। এব্যাপারে সংবাদপত্রেও কোনও রিপোর্ট এখনও পর্যন্ত বেরোয়নি।

 

 

৫০ পাউন্ড নোটে জগদীশ চন্দ্র বোসের ছবি ব্যবহার এখনও চূড়ান্ত করেনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ড
Claimজগদীশ চন্দ্র বোসের ছবি ৫০ পাউন্ড নোটে ব্যবহারের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড Conclusion ৫০ পাউন্ড নোটে জগদীশ চন্দ্র বোসের ছবি ব্যবহার এখনও চূড়ান্ত করেনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ড
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment