না, লিওনেল মেসি ভারতে ক্রিকেট পাগলামির সমালোচনা করে কিছু বললেননি

না, লিওনেল মেসি ভারতে ক্রিকেট পাগলামির সমালোচনা করে কিছু বললেননি

 |  2-minute read |   03-04-2022
  • Total Shares

 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকার্ড বেশ ভাইরাল হয়েছে। ভাইরাল পোস্টকার্ডে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, তিনি নাকি ফুটবলে ভারতের উন্নতি না হওয়ার জন্য এ দেশের ক্রিকেট পাগলামিকে দুষেছেন।

ভাইরাল পোস্টকার্ডে মেসিকে উদ্ধৃত করে লেখা হয়েছে, "ইন্ডিয়ার এই একটাই দোষ, যে খেলাকে সারা বিশ্ব কোনোরকম পাত্তা দেয় না, সেই ক্রিকেট নিয়ে এরা মাতামাতি করে, আর যে খেলাটার জন্য সারা বিশ্ব পাগল, সেই ফুটবল নিয়ে এদের কোনও ভ্রূক্ষেপ নেই। তাই ইন্ডিয়ার উন্নতি সম্ভব নয়।"

untitled_040322092347.jpg

ভাইরাল হওয়া পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে পেয়েছে যে ভাইরাল পোস্টকার্ডে মেসিকে উদ্ধৃত করে করা এই বক্তব্য সম্পূর্ণ মিথ্যা। আর্জেন্টাইন ফুটবলারের এমন কোনও বক্তব্য করার বিষয়টি কোথাও প্রকাশ পায়নি। এবং এর কোনও বাস্তবতা নেই।

ভারতীয় ফুটবল সম্পর্কে মেসির এই জাতীয় কোনও উক্তি রয়েছে কি না সেই বিষয়টি খুঁজে বের করতে আমরা সবার প্রথম কিওয়ার্ড সার্চ করি। কিন্তু এমন কোনও তথ্য, বা কোনও মন্তব্যের লেশমাত্র নেই যেখানে মেসি ভারত সম্পর্কে এমন কোনও সমালোচনামূলক কথা বলেছেন।

এরপর আমরা খোঁজার চেষ্টা করি যে ভারত সম্পর্কে মেসির আদৌ কোনও বক্তব্য রয়েছে কি না। তখন ক্রীড়াধর্মী নিউজ পোর্টাল স্পোর্টসকিড়ার একটি প্রতিবেদন আমরা খুঁজে পাই।

২০২১ সালের ১২ মার্চ প্রকাশিত সেই প্রতিবেদনে উল্লেখ করা হয় যে মেসি তাঁর ভারতীয় সমর্থকদের ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা ব্যক্ত করেছেন ভাল এবং খারাপ সময়ে পাশে থাকার জন্য। প্রসঙ্গত, সেই সময় মেসি বার্সেলোনার হয়ে খেলতেন। এরপর গত বছর অগস্ট মাসে তিনি ফ্রান্সের ক্লাব প্যারিস সাঁ জাঁ-য় যোগ দেন।

এ ছাড়াও ২০১৪ সালে এনডিটিভি-তে প্রকাশিত একটি প্রতিবেদনে লেখা হয়, মেসি বলেছেন যে ভারত তাঁর উপর একটি স্থায়ী প্রভাব রেখে গিয়েছে।

উল্লেখ, প্রায় ১১ বছর আগে, ২০১১ সালের সেপ্টেম্বর মাসে মেসি কলকাতায় আসেন এবং যুবভারতীতে একটি প্রদর্শনী ম্যাচ খেলেন।

মেসি যদি আদৌ ভারত সম্পর্কে ভাইরাল হওয়া এহেন কোনও মন্তব্য করে থাকতেন তবে তা অবশ্যই কোনও না কোনও সংবাদ মাধ্যমে প্রকাশ পেত।

সুতরাং, এ কথা নিশ্চিত ভাবেই বলা যায় যে ভাইরাল হওয়া পোস্টকার্ডের দাবিটি সর্বৈবভাবে মিথ্যা।

না, লিওনেল মেসি ভারতে ক্রিকেট পাগলামির সমালোচনা করে কিছু বললেননি
Claimমেসি বলেছেন যে, "ইন্ডিয়ার এই একটাই দোষ, যে খেলাকে সারা বিশ্ব কোনোরকম পাত্তা দেয় না, সেই ক্রিকেট নিয়ে এরা মাতামাতি করে, আর যে খেলাটার জন্য সারা বিশ্ব পাগল, সেই ফুটবল নিয়ে এদের কোনও ভ্রূক্ষেপ নেই। তাই ইন্ডিয়ার উন্নতি সম্ভব নয়।" Conclusion লিওনেল মেসি ভারত সম্পর্কে আদৌ এই ধরনের কোনও মন্তব্য করেননি। উক্তিটি পুরোপুরি মনগড়া এবং মিথ্যা।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Riddhish Dutta @riddhish9234

আজ তক ফ্যাক্টচেক দলের সদস্য। শেষ পাঁচ বছর ধরে বাংলার ডিজিটাল মাধ্যমে সাংবাদিকতা করছেন। এর আগে টিভি৯ বাংলা-সহ একাধিক বাংলা নিউজ পোর্টালে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

Comment