ফ্যাক্ট চেক: করোনা ভাইরাস নিয়ে ভুয়ো পোস্ট ফের ভাইরাল ফেসবুকে

নয় বছরের পুরনো ভিডিও ভুল তথ্যের সঙ্গে ভাইরাল

 |  2-minute read |   27-02-2020
  • Total Shares

ফেসবুক ব্যবহারকারী, "জাভেদ শেখ" একটি ভিডিও পোস্ট করে লিখেছেন, চীনে কোনো মুসলিম সম্প্রদায়ের মানুষ কোরোনা ভাইরাসের দ্বারা আক্রান্ত হন নি। দাবি করা হয়েছে, জুম্মার নামাজ পড়তে এখন খৃষ্ঠান এবং বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ সব মসজিদে এসেছেন। ভিডিও তে দেখা যাচ্ছে বেশ কিছু মানুষ রাস্তা জুড়ে প্রার্থনা করছেন। পোস্টটিতে ক্যাপশন হিন্দিতে লেখা।

china-corona-body_022720071404.jpg

পোস্টটির আর্কাইভ দেখা দেখা যাবে এখানে। 

আফওয়া তথ্য অনুসন্ধান করে জেনেছে এটি একটি ভুয়ো পোস্ট। এই ভাইরাল ভিডিওটি প্রায় নয় বছরের পুরনো, এবং এর সঙ্গে কোরোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই। কোনো মুসলিম চীনে কোরোনা ভাইরাসে আক্রান্ত হয় নি- এই দাবি সংক্রান্ত কোনো খবর খুঁজে পাওয়া যায় না।

ভাইরাল ভিডিওটি ইনভিডের সাহায্যে বিভিন্ন ফ্রেমে কেটে নিয়ে রিভার্স সার্চ করে, আমরা "পাভেল রাইটির" একটা ইউটিউব ভিডিও পাই। একই ভিডিও এই ইউটিউব ব্যবহারকারী ২০১১ সালে আপলোড করেন। সেখানে ক্যাপশনে লেখা "রমজান ইন সিনিং"।

সিনিং মধ্য চীনের একটি প্রসিদ্ধ শহর। আমরা ভাইরাল ভিডিওতে দেখতে পাই একটি বাসের গায়ে লেখা রয়েছে চীনের শহরের নাম এবং বাস রুট নম্বর। এর থেকে বোঝা যায়, ভাইরাল ভিডিওটি প্রায় নয় বছরের পুরনো এবং এর সঙ্গে করোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই।

আমরা এমন কোনো সংবাদ প্রতিবেদন খুঁজে পাই না, যেখানে চীনে কোরোনা ভাইরাস দ্বারা কোনো মুসলিম মানুষ আক্রান্ত হয় নি বলে কোনো খবর প্রকাশিত হয়েছে।

খবরে জানা গেছে সম্প্রতি ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী কোরোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন।

ফ্যাক্ট চেক: করোনা ভাইরাস নিয়ে ভুয়ো পোস্ট ফের ভাইরাল ফেসবুকে
Claimচীনে কোনো মুসলিম সম্প্রদায়ের মানুষ কোরোনা ভাইরাসের দ্বারা আক্রান্ত হননি, জুম্মার নামাজ পড়তে এখন খৃষ্ঠান এবং বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ সব মসজিদে এসেছেন Conclusion এই ভাইরাল ভিডিওটি প্রায় নয় বছরের পুরনো, এবং এর সঙ্গে কোরোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই। তথ্যটি ভিত্তিহীন
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment