ফ্যাক্ট চেক: গাজার শিশুদের জন্য রোনাল্ডোর পুরনো অর্থ সাহায্যের খবর সম্প্রতি বলে পোস্ট

রামাদানের সময় রোনাল্ডোর মিলিয়ন ডলার অর্থ সাহায্য ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

 |  2-minute read |   10-10-2019
  • Total Shares

পাঁচ বার বালুন-ডি-ওর জয়ী ফুটবলার, বিশ্ব ফুটবলের  চোখের মনি ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পৃথিবীর সেরা বিত্তবানদের মধ্যে অন্যতম, কিন্তু দান ধ্যানে-ও সমান পরিচিতি রোনাল্ডোর।  এবার তাঁর দানের বিষয়টি নিয়েও ভুয়ো খবর সোশ্যাল মিডিয়ায়।

মে মাসে রামাদানের সময় ফিলিস্তিনি বাচ্ছাদের জন্য দান করলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো, এমনই দাবি করেছে বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী। ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) এর পাওয়া তথ্য অনুযায়ী এই পোস্টটির দাবি বিভ্রান্তিকর।

গত মে মাসে এক ফেসবুক ব্যবহারকারী পোস্ট করেন যে রোনাল্ডো সম্প্রতি ১.৫ মিলিয়ন ডলার দান করেছেন ফিলিস্তিনি বাচ্ছাদের জন্য। পশ্চিমবঙ্গ মুসলিম বুদ্ধিজীবী মঞ্চ নামের একটি ফেসবুক গ্রুপ পোস্ট করেছে, '

'সিরিয়ার পর এবার ফিলিস্তিনিদের পাশে # ক্রিশ্চিয়ানো_রোনাল্ডো ,

তিনি সম্প্রতি £1।5 Million (১৫ কোটি টাকা) ফিলিস্তিনিদের দান করেছেন।''

ronaldo2-body_101019052439.jpg

পোস্টটি শেয়ার করেছেন আড়াইশো জনের বেশি। এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ।

আরও একটি ফেসবুক পেজ গ্লোবাল ইন্তিফ়াদা এই পোস্ট শেয়ার করেছে। তাদের আরও দাবি এবছর রামাদানের সময় এই দান করেছেন রোনাল্ডো।

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ। 

আরও বেশ কয়েকটি ফেসবুক পেজ এই খবর শেয়ার করেছে। 

আফওয়া বিষয়টি নিয়ে খোঁজ খবর শুরু করে। আমরা গুগল-এ কি ওয়ার্ড সার্চ করতেই রোনাল্ডোর দান সংক্রান্ত বহু তথ্য বেরিয়ে আসে। স্বেচ্ছাসেবী সংস্থা সেভ দা চিলড্রেনের সঙ্গে জড়িত রোনাল্ডো। তাদের মাধ্যমেই ২০১৬ সালে সিরিয়ান বাচ্ছাদের জন্য মেসেজে পাঠান এবং অর্থ সাহায্য করেন।

রোনাল্ডো ফিলিস্তিনি শিশুদের জন্য দান করেছেন ঠিকই কিন্তু তা ''সম্প্রতি' মোটেই না। এবছর রামাদানের সময়ও রোনাল্ডো ফিলিস্তিনিদের জন্য কোনও দান করেন নি। ফিলিস্তিনি শিশুদের জন্য তিনি দান করেছিলেন  ২০১২ সালে, বিশ্বকাপ থেকে জেতা নিজের সোনার বুট নিলাম করে। ১.৫ মিলিয়ন ডলার উঠেছিল তাঁর নিলাম থেকে সেই অর্থ তিনি ফিলিস্তিনি শিশুদের জন্য দান করেন।

রোনাল্ডোর দানের এই খবর এর আগেও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। এতটাই যে মেনস্ট্রিম মিডিয়ায় এই খবর ছেপেছে।

ronaldo1_101019052545.jpg

১৫ মে ২০১৯-এ নাইন সাপোর্ট প্রো নামের একটি নিউজ ওয়েবসাইট-এ এই খবরটি বেরোয়।

তারপর সেই খবর ফলো-আপ করে বিশ্বের তাবড় মিডিয়া হাউস। পরে অবশ্য তারাও খবরটি নিয়ে পিছু হঠে কোনও বিস্বস্ত সোর্স না থাকায়।

কিছুদিনের মধ্যেই ১৯ মে প্রথম ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট লিডস্টোরিজ প্রথম খবরটি ভুয়ো প্রমান করে। লিডস্টোরিজ-র হোক্স এলার্ট সেকশন যোগাযোগ করে রোনাল্ডোর মার্কেটিং কোম্পানি জেস্টটিফুট-র সঙ্গে।  তারাই জানায় এই খবরের কোনো সত্যতা নেই। অর্থাৎ রোনাল্ডো মে মাসে রামাদানের সময় ফিলিস্তিনে অর্থ সাহায্য পাঠাননি।

এরপরে ভেরিফাই এস-ওয়াই ডট কম-ও খবরটি ভুয়ো বলে প্রকাশ করে।

এএফপি পরে এই খবরটির ফলো-আপ করে।

ফ্যাক্ট চেক: গাজার শিশুদের জন্য রোনাল্ডোর পুরনো অর্থ সাহায্যের খবর সম্প্রতি বলে পোস্ট
Claimএবছর রামাদানের সময় রোনাল্ডো ১.৫ মিলিয়ন গাজার শিশুদের জন্য অর্থ সাহায্য করেছেন Conclusion গাজার জন্য রোনাল্ডো অর্থ দিয়েছিলেন ২০১২ সালে। সম্প্রতি রামাদানের সময় নয়।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment