ফ্যাক্ট চেক: ৩১শে ডিসেম্বর অবধি স্কুল কলেজ বন্ধের কোনো নির্দেশ কেন্দ্রীয় সরকার দেয়নি

স্বরাষ্ট্রমন্ত্রকের নাম করে ভুয়ো দাবী ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়

 |  1-minute read |   14-12-2020
  • Total Shares

সম্প্রতি বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ অনুযায়ী এবছরের ডিসেম্বরের ৩১ তারিখ অবধি দেশের সমস্ত স্কুল ও কলেজ বন্ধ থাকবে এমন দাবী করে পোস্ট করেন।

হিন্দিতে লেখা এই গ্রাফিক্স ক্যাপশনগুলি মুহূর্তেই ভাইরাল হয় সমাজ মাধ্যমে।

screenshot-2020-12-1_121420101359.png

এখানে সেই পোস্টগুলির আর্কাইভকে দেখতে পাওয়া যাবে।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে স্কুল ও কলেজ বন্ধ করা নিয়ে এরকম কোনো নির্দেশ জারি করা হয়নি।কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও ভাইরাল এই দাবীটিকে ভিত্তিহীন বলা হয়।

কীওয়ার্ড সার্চ করে বিষয়টি নিয়ে আমরা কোনো বিশ্বাসযোগ্য সংবাদ প্রতিবেদন খুঁজে পাইনি।

স্কুল ও কলেজ বন্ধ করার এই ভুয়ো তথ্যটি প্রথমে "ফার্স্ট ইন্ডিয়া নিউস রাজস্থান" নামের এক বেসরকারি সংবাদমাধ্যমের নাম করে ছড়ান হয়।

ওই সংবাদমাধ্যমের তরফ থেকে পরে এই বিষয়টির ব্যাপারে টুইট করে জানানো হয়, খবরটি ভুয়ো ও এ ধরণের কোনো সংবাদ তাদের সংস্থার তরফ থেকে সম্প্রচারিত করা হয়নি।

ভাইরাল এই দাবীকে সম্পূর্ণ মিথ্যা বলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে "পিআইবি ফ্যাক্ট চেক"ও পরে টুইট করে।তারা লেখে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এমন কোনো নির্দেশ জারি করা হয়নি।

এর থেকে বলা যেতে পারে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এবছরের ডিসেম্বরের ৩১ তারিখ অবধি দেশের সমস্ত স্কুল ও কলেজ বন্ধ থাকার কোনো নির্দেশ জারি করা হয়নি।

ফ্যাক্ট চেক: ৩১শে ডিসেম্বর অবধি স্কুল কলেজ বন্ধের কোনো নির্দেশ কেন্দ্রীয় সরকার দেয়নি
Claimস্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এবছরের ডিসেম্বরের ৩১ তারিখ অবধি দেশের সমস্ত স্কুল ও কলেজ বন্ধ থাকার নির্দেশ জারি করা হয়েছে Conclusion এমন কোনো নির্দেশ স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জারি করা হয়নি।ভাইরাল এই দাবীকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভুয়ো বলা হয়েছে।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment