ফ্যাক্ট চেক: সব ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড, ঘোষণা করে দিলেন রাষ্ট্রপতি?

বিভ্রান্তিকর পোস্ট সোশ্যাল মিডিয়ায়

 |  1-minute read |   09-12-2019
  • Total Shares

''ধর্ষণের সাজা ফাঁসি ঘোষণা হয়ে গেল মহামান্য রাষ্ট্রপতির নির্দেশে।রামনাথ কোবিদ জী ????????????????????????মাতৃশক্তির জয়''

৪ ডিসেম্বর ফেসবুক গ্রুপ লেজেন্ড মানুষ এই পোস্ট করেছে। আফওয়া খুঁজে দেখেছে যে এটি একটি বিভ্রান্তিকর পোস্ট। পোস্টটি শেয়ার করেছেন বহু মানুষ।

kovind-rape-body_120919063132.jpg

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ। আফওয়া বিষয়টি নিয়ে খোঁজ-খবর করতে গিয়ে দেখেছে এমন কোনও ঘোষণা রাষ্ট্রপতি সম্প্রতি করেননি।

পুরোনো একটি খবর নিয়ে বিভ্রান্তিকর পোস্ট করেছেন ওই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী।

পোস্টটির লেখার মধ্যে যে কাল ব্যবহার করা হয়েছে তাতেই ছড়িয়েছে বিভ্রান্তি। ওই ফেসবুক ব্যবহারকারী লিখেছেন যে, ''ঘোষণা হয়ে গেলো।'' অর্থাৎ তার মানে সম্প্রতি হওয়ার কোথায় বলা হচ্ছে। আর এতেই বিভ্রান্ত হয়েছেন মানুষ। তা ছাড়াও এই ঘোষণা আগে হলেও তা হয়েছে ১২ বছর এবং ১৬ বছরের কম বয়সীদের ক্ষেত্রে।

আফওয়া গুগল কি-ওয়ার্ড সার্চ করে দেখে ২২ এপ্রিল ২০১৮ সালে ইউটিউবে একটি ভিডিও আপলোড করে এনডিটিভি। ১২ বছর বয়সের ছোট বাচ্ছাদের ধর্ষণের শাস্তি দেয়ার জন্য রাষ্ট্রপতি কোবিন্দ সরকারের প্রস্তাবিত বিলে চূড়ান্ত সম্মতি দেন। ধর্ষণকারীদের মৃত্যুদণ্ড দেওয়ার জন্য ভারতে তিনটি আইন রয়েছে। এর মধ্যে দি প্রটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সচুয়াল অফেন্সেস সংশোধিত বিল ২০১৯-এর ১ অগাস্ট লোকসভায় পাস্ হয়। এই আইনটি ২০১২ সালের। রাষ্ট্রপতি এই বিলে সই করেন ৫ অগাস্ট।

এর আগে ২১ এপ্রিল ২০১৮ সালে একটি অর্ডিন্যান্স জারি হয় যেখানে ১২ বছরের কম বয়সীদের ধর্ষণের ক্ষেত্রে ২০ বছর পর্যন্ত সাজা, যাবজ্জীবন এমনকি মৃত্যুদণ্ড পর্যন্ত সাজা দেওয়ার কথা বলা হয়। ২০১৮-র আগস্টে পার্লামেন্টে এই বিল পাস হয়।

এ বছরে ৬ ডিসেম্বর রাজস্থানে একটি অনুষ্ঠানে কোবিন্দ বলেন শিশুদের যারা ধর্ষণ করে তাদের কোনও দয়া দেখানো উচিত নয়। উল্লেখ করা যায়, রাষ্ট্রপতি কোনও আইন পাস হওয়ার কথা বলেননি, মন্তব্য করেছেন মাত্র। এবং তাও সব ধর্ষণের কথা তিনি বলেননি। বলেছেন শুধুমাত্র শিশুদের ধর্ষণের বিষয়ে।উল্লেখ্য এ ব্যাপারে নতুন করে কোনও আইন পাস হয়নি, যা হয়েছিল তা ২০১৮ এবং ২০১৯ সালের আগস্টে।কিন্তু ধর্ষণের শাস্তি নিয়ে যখন তর্ক বিতর্ক নতুন করে দানা বাঁধছে তখনই এই রকম দাবি করে বিভ্রান্তিকর পোস্ট করেছেন ওই ফেসবুক ব্যবহারকারী। তাই ওই পোস্ট নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে।

রাষ্ট্রপতির ছবিটি কোথায় তোলা তা সন্ধান করতে পারলেই প্রতিবেদনটি আপডেট করবো আমরা।

ফ্যাক্ট চেক: সব ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড, ঘোষণা করে দিলেন রাষ্ট্রপতি?
Claimধর্ষণের সাজা ফাঁসি ঘোষণা হয়ে গেল রাষ্ট্রপতির নির্দেশে। Conclusion ১২ বছরের কম বয়সীদের ধর্ষণের শাস্তি দেয়ার জন্য রাষ্ট্রপতি সরকারের প্রস্তাবিত বিলে চূড়ান্ত সম্মতি দেন ২০১৮ সালে
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment