টাকার আলমারির সামনে দাঁড়িয়ে মমতা, ছবিটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্তে জেনেছে যে এটি এডিট করা ছবি

 |  1-minute read |   14-02-2019
  • Total Shares

pic1_021419092537.jpgমমতা বন্দ্যোপাধ্যায় টাকার আলমারির সামনে দাঁড়িয়ে, সম্প্রতি এই ছবিটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে জেনেছে যে ছবিটি ফটোশপ করে তৈরি করা হয়েছে।

সামনে টাকার আলমারি আর তার সামনে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর এই সাদা-কালো ছবিটি  সম্প্রতি ভাইরাল হয়েছে। দীপক রায় নামে এক ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই পোস্টটি করে বলা হয়েছে, ''কালীঘাটের সিসিটিভি থেকে পাওয়া চিত্র।'' ছবিতে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় একটি টাকা ভর্তি আলমারির সামনে দাঁড়িয়ে আছেন এবং একটি খোলা ড্রয়ার থেকে টাকা তুলছেন। দেখুন এই ছবিটি।

pic1_021419092623.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পারেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম গুগল ইমেজ রিভার্স সার্চ তদন্ত করে জেনেছে যে এটি একটি পুরোনো ছবিকে ফটোশপ করে তৈরি করা হয়েছে। ছবিটি সিসিটিভি থেকে পাওয়া ফুটেজ নয়। আসলে ছবিটি প্রকাশিত হয়েছিল দ্য হিন্দু সংবাদপত্রে, ২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর সম্পূর্ণ অন্য একটি খবরের প্রেক্ষিতে। আসল ছবিটি রঙিন ছিল

main_021419093005.jpgদ্য হিন্দুতে প্রকাশিত সেই ছবি

সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স এক বড়সড় বেআইনি আর্থিক লেনদেনের কারবার ফাঁস করতে নেমে কলকাতায় এক তামিল ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি করে। তাঁরই বাড়ির আলমারি থেকে উদ্ধার হয় কয়েক কোটি টাকা। দেখুন সেই ছবি।

সেই সময় এই ছবি-সহ খবরটি প্রকাশিত হয় দ্য হিন্দু সংবাদপত্রে

pic2_021419093035.jpgদ্য হিন্দুর প্রতিবেদন

সিবিডিটির জালে ওই ব্যবসায়ীর বাড়ি থেকে উদ্ধার হয় কুড়ি কোটি টাকা। ওই ব্যবসায়ী নিয়মিত হাওয়ালার মাধ্যমে দুবাইয়ে টাকা পাচার করতেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম গুগল ইমেজ রিভার্স সার্চ করে জেনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের এ ধরণের কোনও ছবি নেই। এবং এই ছবিটি ২০১৫ সালের হাওয়ালা আর্থিক লেনদেন ফাঁস সংক্রান্ত যে খবর বেরিয়েছিল সেই ছবি থেকে ফটোশপ করে বানানো হয়েছে।

দাবি: মমতা বন্দ্যোপাধ্যায় টাকার আলমারির সামনে দাঁড়িয়ে এবং ছবিটি কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে।

ফ্যাক্ট চেকভাইরাল ছবিটি একটি পুরোনো ছবির ফটোশপ করে বানানো হয়েছে, এবং উপরোক্ত দাবিটি মিথ্যা।

আগের প্রতিবেদন পড়ুন এই ফেসবুক ছবিটির সঙ্গে শ্রদ্ধা কাপুরের কোনও সম্পর্ক নেই

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment