ফ্যাক্ট চেক: যোগী আদিত্যনাথ কি সত্যিই হেলিকপ্টার চেপে পশ্চিমবঙ্গে এসেছিলেন?

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যোগীর হেলিকপ্টার মঙ্গলবার পশ্চিমবঙ্গে আসেনি

 |  2-minute read |   10-02-2019
  • Total Shares

মমতা বন্দ্যোপাধ্যায় বাধা দেওয়া সত্ত্বেও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সত্যিই কি মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) পশ্চিমবঙ্গে এসেছিলেন?

'অমিত শাহ ফ্যানস' নামে একটি ফেসবুক পেজ রয়েছে, প্রায় পাঁচ লক্ষ ফেসবুক ব্যবহারকারী এই পেজটি অনুসরণ করেন। বুধবার (৬ ফেব্রুয়ারি) এই পেজে একটি হেলিকপ্টার অবতরণের ভিডিয়ো পোস্ট করে হিন্দিতে দাবি করা হয়েছে "বঙ্গাল মে যোগী আদিত্যনাথ কি হেলিকপ্টার এন্ট্রি"।

বঙ্গানুবাদ: বাংলায় প্রবেশ করল যোগী আদিত্যনাথের হেলিকপ্টার।

body_021019051301.jpg

ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে এই দাবি সর্বৈব মিথ্যা। ওই দিন কোনও সময়ের জন্যই যোগী আদিত্যনাথের হেলিকপ্টার পশ্চিমবঙ্গে প্রবেশ করেনি। ভাইরাল হওয়া ভিডিয়োটি বছরখানেক আগের যখন যোগী নির্বাচনী প্রচারে ত্রিপুরায় গিয়েছিলেন।

এই তিন মিনিটের ভিডিয়োটিতে দেখা গিয়েছে যে কোনও এক প্রত্যন্ত গ্রামের এক অস্থায়ী হেলিপ্যাডে একটি চপার অবতরণ করছে। এই চপার থেকে নেমে পড়লেন যোগী এবং কয়েকজন বিজেপি সমর্থক তাঁকে স্বাগত জানালেন। এই লেখাটি যখন লেখা হচ্ছে তখনও পর্যন্ত প্রায় দেড় হাজার লোক এই ভিডিয়োটি শেয়ার করেছেন এবং এক লক্ষেরও বেশি লোক এই ভিডিওটি দেখেছেন।

https://www.facebook.com/AmitShahFans/videos/2069438236444490/?t=1

বেশিরভাগ মানুষই এই ভাইরাল পোস্টটিকে বিশ্বাস করেছেন এবং চির-প্রতিদ্বন্দ্বী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এটিকে যোগীর জয় বলে ফেসবুকে মতামত দিয়েছেন।

বহু সংবাদমাধ্যমেই বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কোথাও যোগী আদিত্যনাথের হেলিকপ্টার অবতরণের অনুমতি দেয়নি, তাই তিনি বোকারো থেকে সড়কপথে পুরুলিয়ার জনসভায় যোগ দেন।

এই ভাইরাল হওয়া দাবির উপর সন্দেহ হওয়ায় আমরা বারংবার ভিডিওটিকে খতিয়ে দেখি। দেখা যায়, যোগী আদিত্যনাথের গাড়ির নম্বরপ্লেটে 'টিআর' লেখা রয়েছে, যা কলকাতার নয় ত্রিপুরার রেজিস্ট্রেশন নম্বর।

body1_021019051328.jpg

এছাড়াও যোগীর কনভয়ে ব্যবহৃত পাইলট কার ও দমকলের গাড়িতেও 'ত্রিপুরা' লেখা ছিল।

body2_021019051343.jpg

বেশ কয়েকটি সংবাদপত্রেও দেখা যাচ্ছে যে যোগী আদিত্যনাথ গত বছরের ফেব্রুয়ারি মাসে বিধানসভা নির্বাচনের সময়ে ত্রিপুরা গিয়েছিলেন। ফিনান্সিয়াল এক্সপ্রেসের একটি প্রতিবেদনে লেখা হয়েছে, যোগী আদিত্যনাথ নির্বাচনী প্রচারে দু'দিন ব্যাপী ত্রিপুরা সফরে ধর্মনগর, কাঞ্চনপুর ও যুবরাজনগরে গিয়েছিলেন।

"যোগী আদিত্যনাথ ধর্মনগর কপ্টার" - এই কিওয়ার্ড দিয়ে আমরা ইউটিউবে খুঁজে দেখছি যে এই একই ভিডিয়ো সেখানে পোস্ট করা হয়েছে "কাঞ্চনপুরে যোগী আদিত্যনাথ" নামে। ১২ ফেব্রুয়ারি ২০১৮ সালে এই ভিডিয়োটি আপলোড করা হয়েছিল।

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU

Senior Producer, India Today TV.

Comment