মধ্যপ্রদেশে একটি আদিবাসী সংগঠন কী ভাবে বিজেপি ও কংগ্রেসের উপর চাপ সৃষ্টি করছে

মূলস্রোতের রাজনৈতিক দলগুলো আদিবাসীদের জন্যে কী করেছে, এই নিয়ে আওয়াজ তুলে জনপ্রিয় হয়ে যায় সংগঠনটি

 |  2-minute read |   29-08-2018
  • Total Shares

পশ্চিম মধ্যপ্রদেশে জয় আদিবাসি যুব শক্তি নামক একটি আদিবাসী সংগঠন বিজেপি ও কংগ্রেসকে তাদের আসন্ন বিধানসভার স্ট্রাটেজি পরিবর্তন করতে বাধ্য করছে।

এই সংগঠনের প্রতিষ্ঠা চিকিৎসক হীরা আলওয়া যিনি কিছুদিন আগে পর্যন্ত দিল্লির এমসে কর্মরত ছিলেন। এই সংগঠনের দাবি, রাজ্যের আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলোতে পঞ্চায়েত ব্যবস্থা চালু করতে হবে। সংগঠনের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে নিজেদের দাবি পূরণ করতে সংগঠনের তরফ থেকে নির্বাচনে প্রার্থী দেওয়া হবে।

সংগঠনের আয়োজিত জনসভায় উপস্থিতির হার দেখে একটু চিন্তিত হয়েছে রাজ্যের শাসক দল। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিজে সংগঠনের নেতৃত্বের সঙ্গে বৈঠক করে এসেছেন।

বৈঠক অবশ্য ফলপ্রসূ হয়নি কারণ সঙ্গঠনের দাবি এখনও পূরণ করা সম্ভব হয়নি। বিজেপি অবশ্য অন্যভাবে সংগঠনের সদস্যদের মন জয় করতে চাইছে। সরকারের তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে রাজ্যের ৮৯টি আদিবাসী অধ্যুষিত ব্লকগুলোর গ্রামে গ্রামে জনজাতি অধিকার সভা স্থাপন করে হবে। বিভিন্ন আদিবাসী গোষ্ঠীর দাবি দাওয়া মেটানোর কাজ করবে এই অধিকারসভাগুলো।

adivasi-copy_0825181_082918072101.jpg

অন্যদিকে রাজ্য কংগ্রেসের নেতৃত্বও এই সংগঠনের নেতা নেত্রীদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন। কংগ্রেস এই সংগঠনকে নির্বাচনী শরিক করতে চাইছে। তবে এই সংগঠনের শক্তিটা ঠিক কত সে ব্যাপারে নিশ্চিত না হয়ে আসন ভাগাভাগি নিয়ে এই মুহূর্তে কোনও প্রতিশ্রুতি দিতে রাজি নয় কংগ্রেস। একটি কংগ্রেস ঘেঁষা স্বেচ্ছাসেবী সংগঠন এ ব্যাপারে কংগ্রেসকে সাহায্য করছে।

বিজেপি বা কংগ্রেসের মতো রাজনীতির মূলস্রোতে থাকা দলগুলো আদিবাসীদের জন্যে কী করছে এই বিষয়গুলো নিয়ে আওয়াজ তুলেই জনপ্রিয় হয়ে ওঠে সংগঠনটি। আদিবাসীদের কর্মসংস্থানের অভাবের জন্যে দুটি দলকেই দায়ী করেছে এই সংগঠনটি।

সম্প্রতি ধাড়েতে একটি জনসভার আয়োজন করে এই সংগঠনটি। সেখানে দাবি করা হয় যে ৪৭টি আদিবাসী সংরক্ষিত আসনে তারা প্রার্থী দেবেন। এছাড়াও আদিবাসী অধ্যুষিত এলাকার আরও ৮০টি আসনেও সংগঠন প্র্রার্থী দেবে। এই ৪৭টি আদিবাসী সংরক্ষিত আসনের মধ্যে ৩১টি বিজেপি। বাকি ১৬টি আসনের মধ্যে ১৫টি কংগ্রেসের ও একটি নির্দলীয় প্রার্থীর।

এই সংগঠনটি ইতিমধ্যেই ধাড়, বারবানী ও ঝাবুয়া জেলাতে বিভিন্ন ছাত্র নির্বাচনে এই সংগঠনের পক্ষ থেকে প্রার্থী দেওয়া হয়েছিল এবং প্রতিটি নির্বাচনেই ভালো করেছে সংগঠনটি।

(সৌজন্যে: মেল টুডে)

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RAHUL NORONHA RAHUL NORONHA

The writer is Associate Editor, India Today.

Comment