বিজেপির সঙ্গে শিবসেনার জোট হচ্ছে কিনা তা কি পরিষ্কার করবেন উদ্ধব ঠাকরে?

২০১৯ লোকসভার আগে বিজেপি তৃণমূলের সন্ধির সম্ভাবনা প্রবল

 |  2-minute read |   17-10-2018
  • Total Shares

১৮ অক্টোবর বেশ জাকজমক করেই মুম্বাইতে দশেরা পালিত হবে। দিনটি শিবসেনার জন্যেও খুব গুরুত্বপূর্ণ। সে দিন মুম্বাইয়ের শিবাজী পার্কে শিবসেনার বার্ষিক জনসভায় পাঁচ লক্ষেরও বেশি লোকের জমায়েত হওয়ার কথা। আগামী বছরের লোকসভা ও বিধানসভা নির্বাচনের আগে এটাই শেষ বার্ষিক জনসভা। এই সভাতেই দলের ভবিষ্যতের পদক্ষেপ সংক্রান্ত বার্তা দেবেন উদ্ধব ঠাকরে।

এর আগে অবশ্য সম্ভাব্য পদক্ষেপের কিছুটা আভাস পাওয়া গিয়েছে। স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিজেপির সঙ্গে ইতিমধ্যেই প্রতিদ্বন্ধিতা শুরু করে দিয়েছে শিবসেনা। কেন্দ্র সরকারের আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমার মতো শিবসেনাও শিবসেনা স্বাস্থ্য সাহায্য প্রকল্প রূপায়ণ করেছে। এই প্রকল্পের মাধ্যমে দুস্থ রুগীদের আর্থিক সাহায্য দেবে বিজেপি।

রাজ্যের পূর্ত মন্ত্রী একনাথ শিন্ডে এই প্রকল্পটি দেখভালের দায়িত্বে রয়েছেন। কেরলের বন্যার সময় তাঁর নেতৃত্বে ত্রাণ সামগ্রী ও বিনামূল্যের ওষুধ পাঠানো হয়েছিল সে রাজ্যে। মুম্বাইয়ের শহরতলি থানাতে শিন্ডে ইতিমধ্যেই একটি স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করেছেন। এইকেন্দ্রটি দিবারাত্র খোলা থাকে। অন্যদিকে কেন্দ্রটি চালাবার জন্য অর্থ সংগ্রহ করতে অক্লান্ত প্রশ্রম করে চলেছে শিবসেনা কর্মীরা।

body_101718053147.jpgদশেরার জনসভায় ঠাকরের বার্তা খুবই গুরুত্বপূর্ণ

দিনে দুটি করে হাসপাতাল পরিদর্শন করেন শিন্দে।

মেল টুডেকে শিন্দে জানিয়েছেন যে, "আমি কোনও মহৎ কাজ করছি না। মানুষের সঙ্গে দেখা করতে আমার ভালো লাগে। তাই আমি হাসপাতালে গিয়ে রোগীদের সঙ্গে দেখা করে আসি।" এই উদ্যোগের ফলে সহজেই মানুষের মন জয় করা যাচ্ছে। তাই খুব শীঘ্রই হয়ত গোটা রাজ্যের জন্য এই প্রকল্প চালু করার কথা ঘোষণা করবেন ঠাকরে।

উল্টোদিকে, স্বাস্থ্য শিক্ষা মন্ত্রী গিরিশ মহাজনের নেতৃত্বে বিনামূল্যে স্বাস্থ্য শিবির চালু করেছে। রাজ্যের গ্রামাঞ্চলে তা বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। ঠাকরে যদি মহাজনকে ছাপিয়ে যেতে পারে তাহলে কিন্তু সুবিধাজনক অবস্থায় থাকবে শিব সেনা।

তবে এই প্রতিদ্বন্ধিতা দুটি দলকে ভাগ করে দেবে বলে এই মুহূর্তে মনে হচ্ছে না। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস কিছুদিন আগে জানিয়েছেন যে বিজেপি শিবসেনাকে শরিক হিসেবে পেতে আগ্রহী কারণ জোট না হলে দুটি দলেরই হারার সম্ভাবনা প্রবল। সম্প্রতি এক বৈঠকে শিবসেনার সাংসদরাও উদ্ধব ঠাকরেকে বিজেপির সঙ্গে জোট গোড়ার পরামর্শ দিয়েছেন। তাঁদের মতে জোট হলে বিজেপি ২৬টি আসন ও শিবসেনা যদি ২২টি আসনে প্রার্থী দেয় তাহলে শিবসেনার ২০টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে, শিবসেনার ১৮জন সাংসদ রয়েছে।

দশেরার জনসভায় ঠাকরে এই বিষয় বার্তা দিতে চলেছেন। এর আগে বহুবার বিজেপি জোট ছাড়ার কথা বললেও এখনও অবধি সাহস দেখাতে পারেননি ঠাকরে। তাঁর এই ধারটি এবারও অপরবর্তীত থাকবে বলেই মনে করা হচ্ছে।

(সৌজন্য: মেল টুডে)

লেখাটি পড়ুন ইংরেজিতে

 

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

KIRAN TARE KIRAN TARE @kirantare

The writer is Senior Associate Editor, India Today.

Comment