ভারতের প্রত্যাঘাত: যে কথা জানা একান্ত প্রয়োজন

১৯৭১ সাল থেকে পর এই প্রথম নিয়ন্ত্রণরেখা অতিক্রম করল ভারতীয় বায়ুসেনা

 |  2-minute read |   26-02-2019
  • Total Shares

পুলওয়ামায় হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পরে দু’সপ্তাহেরও কম সময়ে ভোরের আলো ফোটার আগেই নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে প্রত্যাঘাত করেছে ভারত। সূত্রের খবর অনুযায়ী, মিরাজ ২০০০ যুদ্ধবিমান ১,০০০ কিলোগ্রাম বোমা নিক্ষেপ করে জৈশ-ই-মহম্মদের তিনটি জঙ্গিশিবির ধ্বংস করে দিয়েছে। হামলার পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়া:  

দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক

সার্জিক্যাল স্ট্রাইক বলতে বোঝায় সেনাদের এমন আক্রমণ যাতে ঘটনাস্থলের আশপাশে থাকা মানুষ ও সম্পত্তির কোনও ক্ষতি হয় না, হলেও নামমাত্র ক্ষতি হয়।

উরিতে হামলার ১৯ জন সেনাজওয়ানের মৃত্যুর পরে পরে ২০১৬ সালের ২৬ সেপ্টেম্বর ভারত ঘোষণা করে তারা সেই ঘটনার জেরে সার্জিক্যাল স্ট্রাইক করেছে। সে দিন ভারতীয় স্থলসেনা প্রথম সার্জিক্যাল স্ট্রাইক করেছিল নিয়ন্ত্রণরেখা পার করে আর এ বার ভারতীয় বায়ুসেনা নিয়ন্ত্রণরেখা পার করল।

air-690_022619112806_022619051112.jpgনিয়ন্ত্রণরেখা পার করে জঙ্গিশিবির ধ্বংস করেছে বায়ুসেনা। (ইন্ডিয়া টুডে)

মাসুদ আজহার কে?

পুলওয়ামায় হামলা ও জৈশ-ই-মহম্মদের সঙ্গে তাদের কোনও রকম যোগাযোগের কথা অস্বীকার করেছে পাকিস্তান। তবে শোনা যাচ্ছে, পুলওয়ামায় হামলার পরে মাসুদ আজহারকে রাওয়ালপিণ্ডি থেকে কোটঘানিতে সরিয়ে নিয়ে গেছে পাকিস্তানের ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)। তার নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।

ঠিক কোথায় আক্রমণ করা হয়েছে

খবর অনুযায়ী, ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় ঢুকে একটি লক্ষ্যে আঘাত হেনেছে, যেটি পাক অধিকৃত কাশ্মীরের বাইরে। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে এটি বালাকোটে (Bala Kote) নাকি খাইবার-পাখতুনখোয়ার বালাকোট (Balakot)।

ক্ষয়ক্ষতি

ঘটনাস্থল থেকে ক্ষয়ক্ষতির প্রকৃত তথ্য পাওয়া যায়নি, মনে করা হচ্ছে ৩০০-৩৫০ জঙ্গি নিহত হয়েছে। ভারত একে সফল বললেও পাকিস্তান এই দাবি খারিজ করে দিয়েছে।

 

লেখাটি পড়ুন ইংরেজিতে

https://www.dailyo.in/variety/surgical-strike-2-0-iaf-air-strike-masood-azhar-narendra-modi-mirage-2000/story/1/29647.html

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment