একলা বলো রে

English   |   Bangla

অস্ট্রেলিয়াতে টেস্ট সিরিজ জয় এখনও অধরা, এবার কি নতুন ইতিহাস লেখা হবে

কোথায় গেল সেই বিখ্যাত অস্ট্রেলিয়া স্লেজিং, সে দেশের প্রাক্তনদের মুখে তো ভারত বন্দনা শোনা যাচ্ছে

 |  2-minute read |   05-12-2018
  • Total Shares

দেখতে দেখতে আবার একটা টেস্ট সিরিজ চলে এলো। আবার একটা বিদেশের মাটিতে ভারতীয় টিমের নিজেদের টেস্ট আধিপত্য প্রমান করার সময়। এবারে দেশটা অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের পর এই বছরে ভারতের তিন নম্বর বিদেশ সফর।

আগের দুটো সফরে, টেস্ট সিরিজে, ভারতীয় দল খুব একটা এঁটে উঠতে পারেনি প্রতিপক্ষের বিরুদ্ধে, এবং সেটা অনেকের মতে একটা "লস্ট অপর্চুনিটি" দলের জন্য। সেটা যে খুব ভুল তা কিন্তু একদমই নয়। গত দুটো সফরেই প্রতিপক্ষ দল তাদের পূর্ণ শক্তি নিয়ে মাঠে নেমেছিল তেমনটা নয়। অনেক প্লেয়ার চোট আঘাতের জন্য দলে জায়গা পাইনি, তা-সত্ত্বেও ভারত প্রতিপক্ষকে হারাতে পারেনি। এই আক্ষেপ যেমন গোটা ক্রিকেট-পাগল ভারতবাসীর আছে, তেমনটা প্লেয়ারদেরও আছে।

আজ অব্দি অতীতের অস্ট্রেলিয়া সফর গুলোর মধ্যে, ভারত কয়েকটা স্মরণীয় টেস্ট ম্যাচ জিতেছে ঠিকই, কিন্তু সিরিজ জয় এখনো অধরা। ১৯৪৭-১৯৪৮ থেকে ২০১৪-২০১৫ পর্যন্ত ভারত ৪৪ টা টেস্ট খেলেছে অস্ট্রেলিয়ার মাটিতে, তার মধ্যে জিতেছে মাত্র ৫ বার। বাকি ম্যাচ গুলোর মধ্যে ১১টা ড্র ও ২৮বার পরাজয় স্বীকার করতে হয়েছে। এটা ঠিক যে ১১ শতাংশ জয়ের হার রাতারাতি ৫০-৬০ শতাংশ হবেনা, তবে সেটা মরিয়া চেষ্টা কিন্তু সমর্থকরা আশা করতেই পারে।

body_120518053934.jpgএবার কি নতুন ইতিহাস সৃষ্টি হবে [ছবি: এএফপি]

সাধারনত, ডাউন আন্ডার সফর মানেই কিছুটা এই রকম: টেস্ট সিরিজ দিয়ে সফরের শুরু, আর প্রথম টেস্ট ব্রিসবেনে। বিপক্ষ দলের গাব্বার বাউন্স ও সুইং বুঝে ওদের আগেই টেস্ট ম্যাচ শেষ। এবং তার সাথে বেশির ভাগ সময় দলের মনোবলও শেষ হয়ে যায়। তারপর বাকি সিরিজ ― এডিলেড, মেলবোর্ন, পার্থ ও সিডনি ― জুড়ে চলে অসি কায়দায় দুরমুশ। তাই টেস্ট সিরিজে কোনো টিম তাই তেমন একটা সুবিধা করে উঠতে পারে না। এই ভাবেই শুরু হয় টিপিকাল ডাউন আন্ডার সফর। এটা একরকম ওদের মাঠের বাইরের রণকৌশলও বলা যেতে পারে।

এবারের অস্ট্রেলিয়া সফর, অন্য বছরের সফর গুলোর থেকে অনেকটা আলাদা। অসি রীতি ভেঙে প্রথমে টি২০ সিরিজ দিয়ে সফর শুরু করেছে ভারত। টেস্ট সিরিজের সূচনাও এবারে ব্রিসবেনের গাব্বাতে নয়, এডিলেডের ওভালে। শুধু তাই নয়, এই বারের সফর ঘিরে অস্ট্রেলিয়া মিডিয়া থেকে ওদেশের প্রাক্তন খেলোয়াড়, সবার মধ্যেই যেন একটা রক্ষণশীল মনোভাব। সবার মুখেই ভারত-নাম জপ শোনা যাচ্ছে। সিরিজ শুরু হওয়ার আগেই ওদেশের বিশেষজ্ঞ মহল ভারতকে এতটা তোল্লাই দিচ্ছে দেখে খুবই অবাক লাগছে।

body1_120518054053.jpgকোথায় গেল অস্ট্রেলিয়ার সেই বিখ্যাত স্লেজিং, অস্ট্রেলীয়রা এবার অনেক বেশি রক্ষণাত্মক [ছবি: এপি]

কোথায় গেলো সেই বিপক্ষকে চাপে রাখার জন্য মাঠের বাইরের আক্রমনাত্মক স্লেজিং বা মজার মজার সেইসব বিখ্যাত অসি-সুলভ উক্তি? বিরোধী দলের অধিনায়কের উদ্দেশে উস্কানি মূলক মিডিয়া হেডলাইন? কিছুই তেমন ভাবে চোখে পড়ছে না এবার। এতটা ডিফেন্সিভ হওয়ার কারণ কী? নাকি এটাও তাদের অনেক কৌশলের মধ্যে কোন সুনির্দিষ্ট একটা ছক?

নিজেদের আগে-ভাগে 'আন্ডার ডগ' ঘোষণা করে দিলে অনেকটাই চাপ ঘাড় থেকে নেমে যায়, এটা বহু টিম নানা ক্রিয়া ক্ষেত্রে করে থাকে। এহেন অস্ট্রেলিয়াকে দেখতে আমরা অনেকেই অভ্যস্ত নই। আক্রমনাত্মক অস্ট্রেলিয়া, যারা এক ইঞ্চি জমি ছেড়ে দেবেনা সেটা মাঠের বাইরেই হোক বা ভিতরে, রে রে করে বিপক্ষের দিকে তেড়ে আসবে এমনটাই দেখতে চায় একজন সাধারণ ক্রিকেট প্রেমী দর্শক। তবেই আসবে খেলা দেখার আসল মজা।

Writer

NAYAN BASU NAYAN BASU @thetaleslived

The writer is a L&D professional and a blogger

Comment