বিরাট কোহলির পরিবর্তে রোহিত শর্মা কি ভারতীয় দলের নেতা হতে পারেন?

অধিনায়ক রোহিত আকর্ষণীয়, তবে এখন ভারতের প্রয়োজন বিরাট-বাহিনীর সাফল্য

 |  2-minute read |   27-09-2018
  • Total Shares

যা আশা করা গিয়েছিল তাই শেষ পর্যন্ত সত্যি হল। এশিয়া কাপে ভারত কিন্তু অধিনায়ক বিরাট কোহলির অভাব বোধ করেননি। বিরাটের পরিবর্তে দলকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। প্রখর ক্রিকেট বুদ্ধিসম্পন্ন রোহিত অধিনায়ক বিরাটকে ছাপিয়ে গিয়েছেন। হাজার হোক, এর আগে বেশ কয়েকবার জেতা ম্যাচ হাতছাড়া হওয়ার জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছিল বিরাটকে। রোহিতের ক্ষেত্রে অবশ্য তা ঘটেনি।

তার মানে, আগামীদিনে একদিনের ক্রিকেটে বিরাটের জায়গায় রোহিতকেই কি ভারতীয় দলের নেতা হিসেবে দেখা যাবে? উত্তরটা, হ্যাঁ এবং না।

বোলার ব্যবহারের ক্ষেত্রে বা ফিল্ডিং সাজাবার ক্ষেত্রে বিরাট হয়ত কিছুটা পুরোনোপন্থী। আইপিএলে অধিনায়ক হিসেবে তিনি যতটা সফল ভারতীয় দলের নেতা হিসেবে হয়ত তিনি ততটা সফল নন। কিন্তু এই বিশ্লেষণগুলো নিয়ে তর্কের যথেষ্ট অবকাশ রয়েছে।

body_092718125533.jpgএশিয়া কাপে রোহিত শর্মার আশাতীত সাফল্য পেয়েছেন [ছবি: এপি]

কোহলি দলকে একত্রিত করে জেতার জন্য উদ্বুদ্ধ করতে পারেন। যা সৌরভ গঙ্গোপাধ্যায়ের জমানাতেও দেখা গিয়েছিল। কিন্তু নেতা সৌরভের জীবন অকালেই শেষ হয়ে গিয়েছিল। সেই সম্ভাবনা আপাতত বিরাটের ক্ষেত্রে দেখা যাচ্ছে না। তবে সম্প্রতি যে ভাবে দলের মধ্যে বিরাট-কুম্বলে বিরোধ দানা বেঁধেছিল তাতে একটা বিষয় পরিষ্কার ভারতীয় দলের বর্তমান বিন্যাস নিয়ে কিছু সমস্যা রয়েছে।

একজন নেতার ক্রিকেট বুদ্ধি কম থাকলেও তা নেতৃত্বের অন্য গুণগুলো দিয়ে জয় করা সম্ভব।

প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সর্বদাই একটি বিষয়ের জন্যে সমালোচিত হয়েছেন - ধোনি নাকি আগ বাড়িয়ে কোনও কিছু করতেন না। সময়ের সঙ্গে সঙ্গে আমরা বুঝতে পেরেছি যে বিদেশের মাটিতে টেস্ট জিততে হলে দলকে উজ্জীবিত করার পাশাপাশি আরও বেশি কিছুর প্রয়োজন। কিন্তু ধোনির মতো কোহলিও এখনও অবধি সেই বাড়তি জিনিসগুলো অর্জন করতে পারেননি।

body1_092718125557.jpgবিরাটের সুপারিশেই ভারতীয় দলের কোচ হয়েছেন রবি শাস্ত্রী [ছবি: ইন্ডিয়া টুডে]

কোহলি এখন সাপোর্ট গ্রুপের অভাব বোধ করছেন যারা তাঁকে সঠিক সময় সঠিক পরামর্শটা দেবে। রবি শাস্ত্রীর কোচ হওয়া নিয়ে ডামাডোল কম হয়নি, যদিও  একটা সময় শাস্ত্রীকে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলা হত। শাস্ত্রী যতই কোহলির সুপারিশে কোচের চাকরিটা পান না কেন, কোহলির ভুলভ্রান্তিগুলো নিয়ে তাঁর প্রতিবাদ না করার কোনও কারণই খুঁজে পাওয়া যাচ্ছে না।

অধিনায়ক হওয়ার পর কোহলির ব্যাটিং প্রভূত উন্নতি করেছে। শেষ কয়েকটি টেস্ট ম্যাচে ভারতের পারফর্ম্যান্সের পর কোহলি যে আরও ভালো ব্যাট করতে মরিয়া হয়ে থাকবেন তা বলাই বাহুল্য।

সাদা বলের ক্রিকেটে ভারতের মতো একটি প্রতিভাবান দল যত হারবে তার চেয়ে অনেক বেশি ম্যাচে জয় পাবে - এটাই স্বাভাবিক। আর, জয়ের রেকর্ড দিয়েই তো দলের অধিনায়কের যোগ্যতার বিচার করা হয়ে থাকে।

কিন্তু এর মানে এই নয় যে ভারত কোহলি ছাড়া অন্য কাউকে অধিনায়ক হিসেবে ভাববে না।

কিন্তু এই মুহূর্তে সেই ধরণের কোনও সম্ভাবনা আদৌ দেখতে পাওয়া যাচ্ছে না। কিন্তু কয়েকটি ছোট পদক্ষেপ বা নিয়ন্ত্রণ অধিনায়ক বিরাট কোহলির ভালোর জন্যই প্রয়োগ করা উচিত।

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RASESH MANDANI RASESH MANDANI @rkmrasesh

Broadcast journalist. A sports buff. Honest human being.

Comment