‘সরাব’ ‘শরাব’ ও ‘সবক’ – আমি হলাম অ্যালকোহল, আমি কেন বিরক্ত সে কথাই বলছি

জনি নামে আমি অনেকটা হেঁটেছি, ওল্ড মঙ্কের থেকে জ্ঞান আহরণ করেছি... আমি কী ভাবে মন্দ হব!

 |  3-minute read |   30-03-2019
  • Total Shares

হাই, আমি হলুম গিয়ে... *হেঁচকি*

আমি একেবারেই কোনও কথা বলি না – কিন্তু অন্যদের কথা বলতে উৎসাহিত করি। যে শহরে যে পার্টিই হোক না কেন, সেখানে আমাকে ঠিক দেখা যায়, তবে আমি মোটেই সুখের সময়ের বন্ধু নই – যখন আমার কোনও বন্ধু একেবারে একা হয়ে যায়, আমি ঠিক তখন তার পাশে থাকি।

কিন্তু সেদিন যা ঘটল তাতে আমি খুব বিরক্ত হয়েছি। আমি খুব আঘাত পেয়েছি। ঠিক আছে, ব্যাপারটা আমি বলছি...

(সশব্দে গলা পরিষ্কার করে নিয়ে)

আমাদের সম্মানীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মিরাটে একটি জনসভায় বলেছেন যে স্বাস্থ্যের পক্ষে ‘সরাব’ খুব খারাপ। উনি আমার ব্যাপারে বলেছেন – অ্যালকোহল, তোমার বন্ধু *হেঁচকি* আসল কথাটি হল আমি ‘সরাব’ নই, আমার নামের বানান ভুল হয়েছে। আমার বানানটি হল ‘শরাব’। পরে অবশ্য আমি বুঝলুম যে এই ভুলটা ইচ্ছাকৃত ছিল – আমি একটা বড় পরিকল্পনার অংশমাত্র ছিলুম।

মোদীজি আসলে তাঁর বিরোধীদের বিদ্রুপ করার জন্য জিফিতে হিসাব কষেই বলেছেন, “সপা-র (সমাজবাদী পার্টি) ‘স’ আরএলডি-র (রাষ্ট্রীয় লোকদল) ‘র’ এবং বসপা-র (বহুজন সমাজপার্টি) ‘ব’।  সপা, আরএলডি ও বসপা, এই সরাব আপনাদের একেবারে বরবাদ করে দেবে।”

via GIPHY

আচ্ছা, আমি বুঝেছি। আমি আমার নামের বানানে ‘শ’ এবং আকারের ব্যাপারটা এড়িয়েই যেতে চাইছি, তবে আপনি যে কথাটি বলেছেন আমি সেই কথাটা মোটেই এড়িয়ে যেতে চাইছি না, আপনি বলেছেন আমি নাকি আম আদমিকে নষ্ট করে দেব! তাদের বিশ্বস্ত বন্ধু!

হে রাম (rum)!

একটা কথা আমি বলতে চাই যে, যে কোনও কিছুতে আধুনিকতা মানেই তা শরীর ও মনের পক্ষে খারাপ এমন নয়। সারা বিশ্বের চিকিৎসকরাও এই ব্যাপারটাকে সমর্থন করছেন। কিন্তু যদি কোনও কারণে কোনও একটা ব্যাপার এমন জায়গায় চলে যায় যে সেখান থেকে আর ফেরা সম্ভব নয়, তা হলে সেটা অবশ্যই খারাপ। উদাহরণ হিসাবে হিন্দুত্বের কথাই ধরতে পারেন।

তা হলে আমি হলাম – ১০০ শতাংশ – যাকে বলে পুরোদস্তুর ভেজাল (মহামিলাওয়াত)। হ্যাঁ, আমি সত্যিই তাই। সকলেই জানেন যে অ্যালকোহল হল দ্রাব্য!

আরও বড় ব্যাপার হল, অ্যালকোহলিক নয়, এমন সব জিনিসের সঙ্গে আমি খুব সহজেই মিশে যেতে পারি। তবে ব্যাপারটা নির্ভর করে রঙের উপরে – রাম হিসাবে আমি কোকের সঙ্গে মিশতে পারি আবার ভোদকা হিসাবে মিশতে পারি সোডার সঙ্গে। আমি আবার একেবারেই জাতপাতের হিসাব করি না – একবারে সাদা জল হলে, তাও চলতে পারে।

inside_032919032148_033019031210.jpgআমি একেবারে দ্রবীভূত হয়ে যাই, সত্যি। (ছবি: উইকিমিডিয়া কমনস)

আমি জনি নামে অনেক পথ হেঁটেছি (জনি ওয়াকার), আমি জ্ঞান আহরণ করেছি ওল্ড মঙ্কের (যেন জ্ঞানবৃদ্ধ সন্ত) থেকে। আমি টিচার (শিক্ষক) হতে পারি, প্যাট্রন (পৃষ্ঠপোষক) হতে পারি এমনকি ক্যাপ্টেন (অধিনায়ক) হিসাবেও আপনার সেবা করতে পারি। আমি একাধারে রয়্যাল স্ট্যাগ এবং অফিসার্স চয়েস। আমি জানি আমি অ্যাবসলিউট (পরম) আনন্দময়!

আমার আপনি আমার সম্বন্ধে এমন খারাপ কথা বললেন! কী খারাপ! আমি কী আঘাতটাই না পেয়েছি!

ঠিক আছে, আমি থামছি।

ব্যাপারটা শেষই হয়ে যাচ্ছিল, কিন্ত তখনই কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা এই ব্যাপারটা খুঁচিয়ে তুললেন। তিনি বললেন, “দেশের কাছে আপনার ক্ষমা চাওয়া উচিত, কারণ বিরোধীদের মদের সঙ্গে তুলনা করে আপনি দেশের দরিদ্রদের অপমান করেছেন। হয় আপনার কথা ফিরিয়ে নেওয়া উচিত নচেৎ ক্ষমা চাওয়া উচিত।”

আমাকে কি অপমানের সঙ্গে তুলনা করা হচ্ছে? ওবাবা! তবে প্রশ্নটা হল বিরোধীদের খোঁচা দেওয়াটা কী ভাবে গরিবদের অপমান করা? এই কথাটার কোনও মানে হয় না, তবে এটা তার চেয়ে একটু ভালো।

তবু অখিলেশ যাদব আমাকে এবং দেশের লোককে ব্যাপারটা একটু ভালো করে বুঝিয়েছেন এবং একই সঙ্গে ‘সরাব’ ও ‘শরাব’ শব্দদুটির মধ্যে যে সূক্ষ্ম পার্থক্য রয়েছে তাও ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, “সরাব হল একটি মরীচিকা যা পাঁচ বছর ধরে বিজেপি দেখিয়েছে এবং এখন আরও পাঁচ বছর মরীচিকা দেখাতে চাইছে।”

সুতরাং সরাব হল অলীক কিছু একটা। ঠিকই তো, শরাব অলীক কোনও ভাবনার কারণ হতেই পারে। কিন্তু দেখ, একটুও আধুনিকতা কি নেই এর মধ্যে!

একটু পান করে ... *হেঁচকি*

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

THOUGHT BUBBLE THOUGHT BUBBLE

Creating a space for the insane, innocuous, inconsequential, intimate thoughts inside

Comment