কলকাতায় বিজেপির মিছিলে তৃণমূল-আশ্রিত গুন্ডারা কি হিন্দুদের উপরে হামলা করেছিল?

প্রতিবেদনটি লেখার সময় পোস্টটি অন্তত ৭০০০ শেয়ার হয়েছে

 |  2-minute read |   12-02-2019
  • Total Shares

পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির তিক্ত রাজনৈতিক লড়াই চলছে তার মধ্যেই ফেসবুকে তিনটি ছবির একটি কোলাজ ছড়িয়ে পড়েছে যেখানে দাবি করা হয়েছে যে, কলকাতায় বিজেপির একটি মিছিলে তৃণমূল আশ্রিত গুণ্ডারা হিন্দুদের উপরে হামলা করেছে। ইন্ডিয়া টুডে টিভির অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (এএফডব্লিউএ) দেখেছে যে এই দাবিটি সর্বৈব মিথ্যা। ছবিগুলি ভিন্ন ভিন্ন ঘটনার যার সঙ্গে বিজেপি ও তৃণমূল কংগ্রেস – কারও কোনও সূত্রে যোগাযোগ নেই।

অনিল সিং বিজেপি নামে এক ফেসবুক ব্যবহারকারীর পেজে এই কোলাজটি পোস্ট করা হয়েছিল যেখানে দেখা যাচ্ছে এক তরুণ বীভৎস ভাবে আহত, যেখানে ক্যাপশনে লেখা হয়েছে “কলকাতা মে বিজেপি কি র্যালি মে মমতা ব্যানার্জি নে আপনে গুন্ডো সে হামলা করাই হিন্দু ভাই লোগো পর দেশ কো বাচানা হ্যায় ২০১৯ মে বিজেপি কো জিতানা হ্যায়।” (কলকাতায় বিজেপির মিছিলে মমতা বন্দ্যোপাধ্যায়ের গুন্ডারা হিন্দু ভাইদের উপর হামলা করেছে। আমাদের দেশরক্ষা করতেই হবে এবং ২০১৯ সালে বিজেপিকে জেতাতেই হবে।)

fc2_021219021436.jpgছবি: ফেসবুক

পুরোনো ছবিটি এখানে দেখতে পারেন।

যখন এই প্রতিবেদন লেখা হচ্ছে ততক্ষণে এই ছবি ৭০০০ বারের বেশি শেয়ার হয়ে গেছে। আমরা রিভার্স ইমেজ সার্চ করতে গিয়ে দেখলাম যে অনেক সংবাদ মাধ্যমেই এই ছবি ব্যবহার করে খবর করা হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, প্রথম দু’টি ছবি হল ২০১৮ সালের ২ নভেম্বর লখনউয়ে উত্তরপ্রদেশ বিধানসভার বাইরে ছাত্রদের প্রতিবাদের ছবি। ওই প্রতিবাদ চলাকালীন পুলিশের লাঠিচার্জে বহু ছাত্র আহত হয়েছিলেন।

ছাত্রদের উপরে নির্মম লাঠিচার্জের জন্য যোগী আদিত্যনাথের সমালোচনা করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

তৃতীয় ছবিটি, যেখানে একজন মহিলার মাথা থেকে রক্ত বেরচ্ছে সেই ছবিটি প্রভাত খবরের একটি প্রতিবেদনে আমরা দেখেছি।

এই সংবাদ প্রতিবেদন অনুযায়ী, এই ঘটনাটি দক্ষিণ কলকাতার একটি স্কুলের, যেখানে এক নাবালিকার শ্লীলতাহানিতে অভিযুক্ত হয়েছিলেন এক শিক্ষক। সেই ঘটনার কথা জানাজানি হতেই স্কুলের বাইরে মারাত্মক প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেন অভিভাবকরা। প্রতিবাদীদের আয়ত্তে আনতে লাঠিচার্জ করে পুলিশ।

আগের প্রতিবেদনটি পড়ুন: ওই চা-ওয়ালা কি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাই?

সেই ঘটনায় বেশ কয়েকজন মহিলা-সহ অনেকে আহত হয়েছিলেন।

ওই প্রতিবেদনের সঙ্গে সংশ্লিষ্ট ছবিটি ব্যবহার করেছিল আনন্দবাজার(ডট)কম-ও।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক

crow_021219021822.jpg

দাবি: মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস আশ্রিত গুন্ডারা বিজেপির মিছিলে হিন্দুদের উপরে হামলা করে

বাস্তব: ছবিগুলি বিভিন্ন ঘটনার। প্রথম দুটি ছবি লখনউয়ের, তৃতীয়টি কলকাতার ছবি হলেও ওই ঘটনার সঙ্গে কোনও ভাবে সম্পর্কিত নয়।  

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment