স্টেট ব্যাঙ্কের কনট্যাক্টলেস কার্ডের ভাইরাল ভিডিয়ো দেখে চিন্তিত হবেন না

ভিডিয়োটিতে দাবি করা হয়েছে বিপুল টাকা লেনদেনেও পিন দরকার হচ্ছে না

 |  2-minute read |   13-02-2019
  • Total Shares

fc1_021319083023.jpg এই ভিডিয়োটিতে দাবি করা হয়েছে কোনও পিন ছাড়াই বিপুল টাকা তোলা সম্ভব। মারাঠিতে একটি ফেসবুক পোস্ট ভাইরাল হয়ে গেছে, সেখানে ভারতীয় স্টেট ব্যাঙ্কের ওয়াইফাই চিহ্ন ওয়ালা ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে। ওই ভিডিয়ো পোস্টটিকে দাবি করা হয়েছে এই ধরনের কার্ড ব্যবহার করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা বার করে নেওয়া যায় কারণ এই কার্ড ব্যবহার করার সময় কোনও পিন (PIN) প্রয়োজন হয় না। ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক দেখেছে এই দাবি পুরোপুরি মিথ্যা। সারা বিশ্বেই এই নিয়ার ফিল্ড কমিউনিকেশন-এনাবলড (এনএফসি) কার্ড বা কনট্যাক্টলেস কার্ডকে যথাযথ ভাবে সুরক্ষিত কার্ড বলে মান্যতা দেওয়া হয়েছে। স্বল্প দূরত্বে থাকা পয়েন্ট অফ সেলস (PoS, যেগুলিতে কার্ড সোয়াইপ করে টাকা মেটানো হয়) যন্ত্রে না ঠেকিয়ে এই এনএফসি চিপ মারফৎ লেনদেন করা যায়। ফেসবুক ব্যবহারকারী হরিশ শেট্টি একটি ভিডিয়ো পোস্ট করছেন যেখানে প্রকাশ পাটিল নামে এক ব্যক্তি পিওএস যন্ত্রের সামনে কার্ডটি একবার নাড়িয়ে মারাঠিতে বলছেন, তাঁর টাকা কেটে নেওয়া হয়েছে। তাঁর কথায়, নিশ্চিন্ত ভাবে লেনদেন করার জন্য কোনও পিন পর্যন্ত দরকার হয় না। তাঁর কথা প্রমাণ করতে তিনি লেনদেনের পরিমাণ ১০ টাকা স্থির করে যন্ত্রে সেই অঙ্ক বসিয়ে দিলেন এবং যন্ত্র থেকে রসিদও পেয়ে গেলেন। এই কথা বলে তিনি লোকজনকে পরামর্শ দিচ্ছেন যাতে তাঁরা তাঁদের এই ধরনের কার্ড ব্যাঙ্কে ফেরত পাঠিয়ে দেন অথবা ব্লক করে দেন যাতে তাঁদের প্রতারিত না হতে হয়। হোয়াটসঅ্যাপে এখন এই ভিডিয়োটি ঘুরছে।

এই ভিডিয়োটি পেয়েছেন, স্টেট ব্যাঙ্কের এমন একজন আধিকারিকের সঙ্গে কথা বলেছে ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম। পরে ভারতীয় স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয় যে, ব্যাঙ্ক থেকে দেওয়া বেশিরভাগ ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডেই ওয়াইফাই চিহ্ন রয়েছে। শুধুমাত্র ভারতীয় স্টেট ব্যাঙ্কই নয়, এইচডিএফসি ব্যাঙ্ক ও আইসিআইসিআই ব্যাঙ্কও এই ধরনের কার্ড বিতরণ করা শুরু করেছে। এনএফসি যুক্ত কার্ডটির পিওএস যন্ত্রের কাছে নিয়ে গেলেই তা দিয়ে লেনদেন করা যায় বলে লেনদেনের সময় এই কার্ডটি অন্য কারও হাতে দেওয়ার প্রয়োজন হয় না। আগেও এই কনট্যাক্টলেস কার্ড ও তার বিষদ বিবরণ দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল ইন্ডিয়া টুডে। ভারতীয় স্টেট ব্যাঙ্ক ও অন্যান্য ব্যাঙ্কের বক্তব্য হল, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী কনট্যাক্টলেস কার্ড ব্যবহার করে সর্বাধিক ২,০০০ টাকা পর্যন্ত লেনদেন করা যায়। ২০০০ টাকার বেশি অঙ্কের লেনদেন করতে হলে এই কার্ডের ক্ষেত্রেও পিন আবশ্যিক।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক

fc2_021319084127.jpg

দাবি: কোনও পিন দরকার হয় না বলে ওয়াইফাই চিহ্ন ওয়ালা এসবিআই কার্ড ব্যবহারকারীরা প্রতারিত হতে পারেন

বাস্তব: নিয়ার ফিল্ড কমিউনিকেশন এনাবলড কার্ড বা কনট্যাক্ট লেস কার্ড পুরোপুরি নিরাপদ। শুধুমাত্র ২০০০ টাকা বা তার কম অঙ্কের লেনদেনই পিন ছাড়া করা সম্ভব।  

আগের প্রতিবেদন পড়ুন: কলকাতায় বিজেপির মিছিলে তৃণমূল-আশ্রিত গুন্ডারা কি হিন্দুদের উপরে হামলা করেছিল?

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment